shono
Advertisement

‘ছোট ছোট রাজ্য গড়লেই উন্নতি সম্ভব’, কেন্দ্রের সুরেই সুর অর্থনীতিবিদের

একাধিকবার বাংলা ভাগের কথা শোনা গিয়েছে বিজেপি নেতাদের গলায়।
Posted: 05:15 PM Jan 22, 2023Updated: 05:15 PM Jan 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনতার উন্নতির জন্য নতুন রাজ্য গড়ার পরামর্শ দিলেন বিখ্যাত অর্থনীতিবিদ মন্টেক সিং আলুওয়ালিয়া (Montek Singh Ahluwaliah)। গুজরাটের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, মানুষের বাসযোগ্য শহর গড়ে তুলতে হবে। দেশের অধিকাংশ মানুষ কাজের জন্য শহরতলিতে বসবাস করতে বাধ্য হচ্ছেন। তাই নতুন করে শহর গড়ে তুলতে হবে। তার জন্যই প্রয়োজন ছোট ছোট রাজ্য গঠন করা। যেন সেই রাজ্যের রাজধানীগুলিতে শহর গড়ে তোলা যায়। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফেও একাধিকবার রাজ্য ভাগের কথা শোনা গিয়েছে। উত্তরবঙ্গকে পৃথক রাজ্য হিসাবে ঘোষণা করার দাবি জানিয়েছেন বেশ কয়েকজন বিজেপি নেতা।

Advertisement

শনিবার আহমেদাবাদের একটি বিশ্ববিদ্যালয়ে মন্টেক সিং বলেন, “শহর পরিকল্পনার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। কারণ জীবিকা-সহ একাধিক কারণে মানুষ শহরে এসেই বসবাস শুরু করেন। জনসংখ্যা বেড়ে যাওয়ার ফলে শহরতলি এলাকায় থাকতে বাধ্য হন তাঁরা। কিন্তু এই বিষয়টি নিয়ে চিন্তা করা দরকার। দেশের নানা প্রান্তে নতুন করে শহর গড়ে তুলতে হবে। সেখানেই রাজ্য সরকারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।”

[আরও পড়ুন: ‘বিজেপি আসলে ভ্রষ্ট জুমলা পার্টি’, মোদির বিরুদ্ধে দু’পাতার চার্জশিট পেশ কংগ্রেসের]

আলুওয়ালিয়ার মতে, শহর বলতে দেশের মানুষ শুধু রাজ্যের রাজধানীগুলিকেই বোঝে। তাই ছোট ছোট রাজ্য গঠন হলে সেখানে নয়া রাজধানীতে শহর গড়ে তোলা যাবে। তিনি বলেছেন, “উদাহরণ হিসাবে আমরা যদি উত্তরপ্রদেশের কথা দেখি। দেশের বৃহত্তম রাজ্যের আয়তন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্টগুলির কাছাকাছি। তাই এই রাজ্য ভেঙে যদি ছোট ছোট পাঁচ-ছ’টি রাজ্য গড়ে তোলা হয়, সেখানে শহর গড়ে তোলা যাবে। সবমিলিয়ে উন্নতি হবে সাধারণ মানুষের জীবন যাপনে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে একাধিকবার বাংলা ভাগের কথা শোনা গিয়েছে বিজেপি নেতাদের মুখে। উত্তরবঙ্গের একঝাঁক বিজেপি নেতা-মন্ত্রী পৃথক উত্তরবঙ্গের দাবিতে সুর চড়ান। আবার বিজেপি সাংসদ সৌমিত্র খাঁর (Saumitra Khan) গলায় শোনা যায় পৃথক জঙ্গলমহলের দাবি। অন্যদিকে কে এল ও প্রধান জীবন সিং দাবি করেছিলেন, পৃথক কামতাপুর নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা একেবারে শেষ পর্যায়ে পৌঁছেছে। খুব শীঘ্রই সেই দাবি পূরণ হবে বলেই জানিয়েছিলেন তিনি। কেন্দ্র সরকারের রাজ্য ভাঙার ‘পরিকল্পনা’র মাঝেই জল্পনা বাড়াল মন্টেক সিংয়ের মন্তব্য। 

[আরও পড়ুন: বৈবাহিক ধর্ষণ অপরাধ হলে বিয়ের ধারণাটাই নষ্ট হয়ে যাবে, সুপ্রিম কোর্টে মামলা NGO’র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement