shono
Advertisement

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অশ্বিনের সঙ্গে খেলানো উচিত জাদেজাকেও, দাবি ‘গুরু’ গ্রেগের

ভারতের টিম কম্বিনেশন কী হওয়া উচিত, গ্রেগ চ্যাপেল সেটাও বলে দিলেন একান্ত আড্ডায়।
Posted: 02:23 PM Jun 04, 2023Updated: 02:23 PM Jun 04, 2023

ওভালে বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়া যে আহামরি এগিয়ে নেই, সেটা বলেছিলেন। বলেছিলেন যে, ওভাল পিচের অস্ট্রেলিয়া-সম চরিত্র পছন্দ হবে বিরাট কোহলির। এবার ভারতের টিম কম্বিনেশন কী হওয়া উচিত, গ্রেগ চ্যাপেল (Greg Chappell) সেটাও বলে দিলেন একান্ত আড্ডায়। যে আড্ডা শুনলেন বোরিয়া মজুমদাররাজর্ষি গঙ্গোপাধ‌্যায়। আজ সাক্ষাৎকারের দ্বিতীয় ও শেষ পর্ব।

Advertisement

প্রশ্ন: বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের ফাইনালের স্কোয়াডে ভারত অজিঙ্ক রাহানেকে ফিরিয়েছে। দীর্ঘদিন পর টেস্ট টিমে রাহানে। কী বলবেন?
গ্রেগ: আমার মতে, বেশ ভাল সিদ্ধান্ত অজিঙ্ককে ফিরিয়ে আনা। নির্বাচকদের ধন‌্যবাদ প্রাপ‌্য। মনে রাখতে হবে, এটা বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ফাইনাল জেতাতে পারবে যারা, সে রকম প্লেয়ারই খেলানো উচিত টিমে। আর অতীতে আমরা দেখেছি যে, রাহানে পারে চাপ ম‌্যানেজ করতে। ভারত যখন গত বার অস্ট্রেলিয়া সফরে গেল, মেলবোর্ন টেস্টে প্রকৃত নেতার মতো খেলেছিল রাহানে। তা ছাড়া রাহানের আইপিএলও বেশ ভাল গিয়েছে। ভাল ফর্মে ছিল ও। আইপিএল থেকে প্রাপ্ত আত্মবিশ্বাস টেস্টে কাজে দেবে রাহানের। আর ইংল‌্যান্ডে উইকেটের পিছনে প্রচুর ক‌্যাচ যায়। সব মিলিয়ে, রাহানেকে নেওয়াটা দারুণ সিদ্ধান্ত।

[আরও পড়ুন: বালেশ্বরে শেষ উদ্ধারকাজ, বুধবার লাইন মেরামতির ডেডলাইন বেঁধে দিলেন রেলমন্ত্রী]

প্রশ্ন: ওভালের পরিবেশে কোন টিমের বোলাররা ভাল করতে পারে? সবাই কামিন্স, স্টার্কদের কথা বলছে। বলছে যে, ভারতীয় ব‌্যাটিংকে সম‌স‌্যায় ফেলবেন এঁরা। কিন্তু শামি-সিরাজ এমনকী অশ্বিন নিয়েও অস্ট্রেলিয়ার ভাবার কি কোনও কারণ নেই?
গ্রেগ: পরিষ্কার বলছি, অস্ট্রেলিয়ার চেয়ে ভারতের বোলিং আক্রমণ কোনও অংশে কম নয়। শামি দারুণ বোলার। সিরাজও গোটা আইপিএল জুড়ে দারুণ ছন্দে ছিল। ওরা অস্ট্রেলীয় ব‌্যাটারদের ঠিক ততটাই বিপদে ফেলবে, যতটা অস্ট্রেলীয় বোলাররা ভারতীয় ব‌্যাটারদের ফেলবে। আমার মতে, ভারতের উচিত দুই স্পিনার নিয়ে খেলা। অশ্বিন-জাদেজা দেশের জার্সিতে সব সময় ভাল করেছে। আর বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপ ফাইনালে সেরা বোলারদের নিয়েই মাঠে নামা উচিত। জাদেজা খুব বেশি উইকেট না নিলেও রান খরচ করে না। যার ফলে ফাস্ট বোলারদের লাভ হয়। তারা একটু দম ফেলার ফুরসত পেয়ে যায়।

গত কয়েক বছরে জাদেজার ব‌্যাটিংয়ে প্রভূত উন্নতি হয়েছে। আর অশ্বিন? আমি তো বলব, ওর প্রজন্মের অন‌্যতম সেরা বোলার অশ্বিন। অনেক গভীরভাবে ভাবতে পারে অশ্বিন। যা ওকে বাকিদের চেয়ে আলাদা করে দেয়। আর টেস্টের তৃতীয় দিন থেকে যথেষ্ট ফুটমার্কস ব‌্যবহার করার সুযোগ পাবে অশ্বিন। কারণ, মিচেল স্টার্ক বল করবে ওভার দ‌্য উইকেট থেকে। তা ছাড়া গত বর্ডার-গাভাসকর ট্রফিতে যা পারফরম‌্যান্স, তাতে সামান‌্য হলেও মানসিকভাবে এগিয়ে থাকবে অশ্বিন। আট নম্বরে ভাল ব‌্যাট করতে পারে। অভিজ্ঞতা আর গুণগত মানের কথা মাথায় রেখেই অশ্বিন-জাদেজাকে খেলানো উচিত।

[আরও পড়ুন: বিয়ের কথা লুকিয়ে কলেজছাত্রীর সঙ্গে প্রেম! শিক্ষককে ৮ লক্ষ টাকা জরিমানা মাতব্বরদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement