shono
Advertisement

গুজরাতেই লুকিয়ে এশিয়ার বৃহত্তম কোরান!

জানা গিয়েছে এর দৈর্ঘ্য ৭৫ ইঞ্চি এবং প্রস্থ ৪১ ইঞ্চি। কোহলমিশ্রিত কালিতে, ময়ূরের পালক দিয়ে, হাতে তৈরি কাগজে এই কোরানটি লিপিবদ্ধ করা হয়। এছাড়া এই কোরানটির পাতার দু'পাশে রয়েছে সোনার জলের বর্ডার।
Posted: 10:26 PM May 23, 2016Updated: 04:56 PM May 23, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাতের ভদোদরার জামা মসজিদেই না কি রয়েছে পৃথিবীর বৃহত্তম কোরান। সম্প্রতি এই দাবি তুলেছেন জামা মসজিদের মৌলবিরা।
জামা মসজিদে যে কোরানটি রয়েছে, সেটি নিঃসন্দেহে বেশ বড়সড়। জানা গিয়েছে এর দৈর্ঘ্য ৭৫ ইঞ্চি এবং প্রস্থ ৪১ ইঞ্চি। কোহলমিশ্রিত কালিতে, ময়ূরের পালক দিয়ে, হাতে তৈরি কাগজে এই কোরানটি লিপিবদ্ধ করা হয়। এছাড়া এই কোরানটির পাতার দু’পাশে রয়েছে সোনার জলের বর্ডার।

Advertisement

গুজরাতের জামা মসজিদের সেই কোরান

স্বাভাবিক ভাবেই খবরটি প্রকাশিত হওয়ার পরে বেশ হইচই পড়ে গিয়েছে। কেন না, মৌলবিরা যে দাবি তুলেছেন এটিই পৃথিবীর বৃহত্তম কোরান বলে, সেটি কখনই সত্যি নয়। তথ্য বলছে, পৃথিবীর বৃহত্তম কোরান রয়েছে রাশিয়ার কাজানে। স্কটল্যান্ড পেপারে মুদ্রিত এই কোরানটি দৈর্ঘ্যে ১৫০ সেমি এবং প্রস্থে ২০০ সেমি। নানা মণিমাণিক্যখচিত ৬৩২ পাতার এই কোরানের ভার পাক্কা ৮০০ কেজি!
ফলে, ভদোদরার জামা মসজিদের মৌলবিদের দাবিকে সত্যি বলে মেনে নেওয়া যাচ্ছে না। তবে, পরিসংখ্যান বলছে, পৃথিবীর না হলেও এশিয়ার বৃহত্তম কোরান সম্ভবত এটাই!
তাই বা কম কী!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement