shono
Advertisement

দক্ষিণবঙ্গের ৮ জেলায় তাপপ্রবাহ, কতদিন থাকবে অস্বস্তিকর আবহাওয়া? জানাল হাওয়া অফিস

কোথায় কোথায় বইবে লু, জেনে নিন।
Posted: 10:44 AM May 09, 2023Updated: 10:49 AM May 09, 2023

নিরুফা খাতুন: ঘূর্ণিঝড় ‘মোকা’র প্রভাবে ঝড়বৃষ্টি দূরঅস্ত। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে তাপপ্রবাহ (Heat Wave)। তীব্র গরমে হাসফাঁস দশা হতে চলেছে আমজনতার। মঙ্গলবার সকাল থেকেই তা টের পাওয়া গেল। শুষ্ক গরমে লু-এর পরিস্থিতি। আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather office) পূর্বাভাস, আরও ২ দিন অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত এমনই আবহাওয়া থাকবে রাজ্যে। শুধু দক্ষিণবঙ্গই নয়, উত্তরবঙ্গে তিন জেলাতেও চলবে তাপপ্রবাহ।

Advertisement

হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘মোকা’। আর বৃহস্পতিবার তা গতিপথ পরিবর্তন করে উত্তর বঙ্গোপসাগরে যায় কিনা, সে দিকেই নজর আবহাওয়াবিদদের। যদিও আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বৃহস্পতিবারের পর ঘূর্ণিঝড়ের অভিমুখ হবে বাংলাদেশ ও মায়ানমার উপকূলের দিকে। অর্থাৎ বাংলায় এর প্রভাবে ঝড়বৃষ্টি হওয়ার আশঙ্কা নেই। উলটে বাড়বে তাপমাত্রা (Temparature rise)। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী ২৪ ঘন্টায় ৪০ ডিগ্রি ছোঁবে কলকাতার তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে পারদ চড়বে ৪২, ৪৩ ডিগ্রি পর্যন্ত। কলকাতায় বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা। বেলা বাড়লে লু বইবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশ পর্যন্ত নিয়োগ বাতিল নয়, স্কুলগুলিকে চিঠি মধ্যশিক্ষা পর্ষদের

বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের আশঙ্কা। ১০ মে বুধবার তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের সব জেলাতে। কলকাতা-সহ উপকূল এবং পশ্চিমের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা। বুধবার তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে উত্তরবঙ্গের (North Bengal) মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। ১১ মে বৃহস্পতিবার তাপপ্রবাহের পূর্বাভাস দক্ষিণবঙ্গের ৬ জেলা – বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, পশ্চিম মেদিনীপুর।

[আরও পড়ুন: গলায় বিঁধে বল্লম! অপারেশন থিয়েটারে ডাক পড়ল ওয়েল্ডিং মিস্ত্রির]

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতেই জলীয় বাষ্পপূর্ণ বাতাস সেদিকে ছুটছে। বাংলায় সেই শূন্যস্থান পূরণ করছে উত্তর-পশ্চিমের উষ্ণ বায়ু। যার জেরে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা গরম হাওয়ার দাপট থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত ঝড়বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বলা হচ্ছে, ‘মোকা’র পরোক্ষ প্রভাবে গত চারদিনে আপেক্ষিক আর্দ্রতা কমেছে ২৫ শতাংশের বেশি। ৩ থেকে ৫ ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৩ থেকে ৮৪ শতাংশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার