shono
Advertisement

ভারী তুষারপাতের জেরে স্তব্ধ উত্তর সিকিম, বিপাকে পর্যটকরা

বন্ধ গুরুদোম্বার ও জিরো পয়েন্ট যাওয়ার পথ। The post ভারী তুষারপাতের জেরে স্তব্ধ উত্তর সিকিম, বিপাকে পর্যটকরা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:09 PM Dec 14, 2019Updated: 06:25 PM Dec 14, 2019

সংগ্রাম সিংহরায়: সময় এসে গেলেও এখনও কামড় বসায়নি শীত। কিন্তু সিকিমে শুরু হয়ে গিয়েছে তুষারপাত। বরফের চাদরে ঢেকেছে উত্তর সিকিমের একাধিক এলাকা। প্রবল তুষারপাতের ফলে বন্ধ হয়ে গিয়েছে ইয়ুমথাং ভ্যালি, জিরো পয়েন্ট ও গুরুদোম্বার লেক যাওয়ার রাস্তা।

Advertisement

ক্যালেন্ডারের পাতায় আর দিন দুই-তিন পরেই পড়ে যাবে পৌষ মাস। অথচ তিলোত্তমায় দেখা নেই শীতের। ডিসেম্বরের মাঝামাঝি সময়েও গায়ে দিতে হচ্ছে না সোয়েটার বা চাদর। পশ্চিমী ঝঞ্ঝার ঠেলায় উত্তরে হাওয়া খেলা দেখাতে পারছে না কলকাতা ও শহরতলীতে। যদিও পশ্চিম ও উত্তরের জেলাগুলিতে ইতিমধ্যেই জাঁকিয়ে পড়েছে ঠান্ডা। তার উপর আজ, শনিবার সকালে কালিম্পংয়ে হালকা বৃষ্টিপাতও হয়। এর মধ্যে আবার উত্তর সিকিমে শুরু হয়েছে তুষারপাত। বরফে ঢেকে গিয়েছে লাচুং ও লাচেন। প্রবল তুষারপাতের কারণে লাচুং থেকে ইয়াংথাম ভ্যালি হয়ে জিরো পয়েন্ট আর লাচেন থেকে গুরুদোম্বার লেক যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন পর্যটকরা। উত্তর সিকিমের অন্যতম আকর্ষণ এই জিরো পয়েন্ট ও গুরুদোম্বার লেক।

মাঝেমধ্যেই তুষারপাত ও নিরাপত্তা সংক্রান্ত ইস্যুতে বন্ধ থাকে কালাপাহাড়ি। কিন্তু গুরুদোম্বার লেকে সেই সমস্যা থাকে না। তবে শীতকালে বরফ পড়ায় রাস্তা বন্ধ হয়ে যায় উত্তর সিকিমের এই অঞ্চলের। কিন্তু এই মরশুমে তুষারপাতের স্বাদ পেতে উত্তর সিকিমে যায় অনেক পর্যটক। রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন তাঁরা। এছাড়া সেরেথাং ও ছাংগু লেক যাওয়ার পথও তুষারাবৃত।

[ আরও পড়ুন: ‘উত্তর কোরিয়াতে চলে যান’, নাগরিকত্ব আইন বিরোধীদের নিদান তথাগত রায়ের ]

উত্তর সিকিমে এই তুষারপাতের কারণে বাড়ছে উত্তরে হাওয়ার দাপট। এতদিন উত্তরে হাওয়ার সামনে প্রাচীর ছিল পশ্চিমি ঝঞ্ঝা। ফলে ঠান্ডার পরিবর্তে তাপমাত্রা বাড়ছিল। তার উপর পুবালি বাতাসের জেরে বায়ুমণ্ডলে ঢুকছিল জলীয় বাষ্প। ফলে শীত-শীত ভাব কার্যত উধাও হয়ে যায়। তবে এবার আর শীতের জন্য হা-পিত্যেশ করে বসে থাকতে হবে না। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামিকাল, রবিবার থেকে কলকাতা ও তার আশপাসের এলাকায় ঠান্ডা বাড়বে। আর তার কিছুদিন পর থেকেই শীতের আমেজ উপভোগ করতে পারবে শহরবাসী।

দেখুন ভিডিও:

 

[ আরও পড়ুন: “আমি সাভারকর নই, ক্ষমা চাইব না”, দিল্লির রামলীলা ময়দানে বিজেপি খোঁচা রাহুলের ]

The post ভারী তুষারপাতের জেরে স্তব্ধ উত্তর সিকিম, বিপাকে পর্যটকরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার