shono
Advertisement

পুজোর ভোজে মিষ্টি মাস্ট, বিশেষ দিনের জন্য রইল ভিন্ন স্বাদের রেসিপি

পুজোর কটাদিন মিষ্টিমুখ না করলে চলে? The post পুজোর ভোজে মিষ্টি মাস্ট, বিশেষ দিনের জন্য রইল ভিন্ন স্বাদের রেসিপি appeared first on Sangbad Pratidin.
Posted: 09:33 PM Sep 29, 2019Updated: 02:17 PM Oct 01, 2019

মহালয়া পেরিয়ে যাওয়া মানেই পুজো শুরু হতে আর কয়েক মুহূ্র্ত মাত্র। প্রস্তুতি প্রায় সারা। পুজোর অন্যতম অনুষঙ্গ দেবী ভোগের হরেক রেসিপি দিলেন সুস্মিতা মিত্র

Advertisement

ছানার পায়েস

উপকরণ:
দুধ ১ লিটার, ছানা ২০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, ছোট এলাচ ৪ টি, গোলাপ জল ১ চা চামচ।

[আরও পড়ুন: উৎসবের আগেই বাংলায় পাড়ি দিল পদ্মার ইলিশ, জিভে জল খাদ্যরসিকদের]

প্রণালী:
প্রথমে মাঝারি আঁচে দুধ ভাল করে ফুটিয়ে ঘন করুন। এবার ছানাটাকে ভাল করে মেখে তা থেকে ছোটো ছোটো গোল গোল বল তৈরি করুন। ফোটানো দুধের মধ্যে ছানার বলগুলো দিয়ে অল্প আঁচে ফুটতে দিন। ভালভাবে ফুটলে এর মধ্যে চিনি ঢালুন ও আস্তে আস্তে নাড়তে থাকুন। ঘন হলে থেঁতো করা এলাচ আর গোলাপ জল দিয়ে মিশিয়ে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

নারকেলি এলোঝেলো

উপকরণ: ময়দা ২ কাপ, নারকেল কোরা ১ কাপ, চিনি ২ চা চামচ, ঘি ৪ চা চামচ, নুন স্বাদমতো, গোটা পোস্ত ১ চা চামচ, ভাজার জন্য সাদা তেল।
প্রণালী:
একটি পাত্রে ময়দা, নারকেল কোরা, নুন, চিনি, ঘি, গোটা পোস্ত নিয়ে ভাল করে মিশিয়ে মাপমতো জল দিয়ে মেখে রাখুন। লেচি কেটে লুচির মতো বেলে দু’পাশ জোড়া রেখে মাঝখানের অংশ চিরে নিন। এবার একদিক থেকে এমনভাবে মুড়ে নিন যাতে দু’পাশ জোড়া থাকে। তেল গরম করে ডুবো তেলে কড়া করে ভেজে তুলুন।

গুড়ের পোয়া পিঠে

উপকরণময়দা ১ কাপ, সুজি ১ কাপ, গ্রেট করা গুড় ৪ চামচ, গোলমরিচ গুঁড়ো ১/২ চামচ, নুন ১/৪ চামচ, দুধ পরিমাণ মতো, কাজুবাদাম, কিশমিশ কুচি ১ টেবিল চামচ, 
ভাজার জন্য সাদা তেল।

[আরও পড়ুন: পুজোর ক’টা দিন প্রাতরাশে স্বাদ বদল করতে চান? জেনে নিন বিশেষ রেসিপি]

প্রণালী:
একটি পাত্রে একে একে ময়দা, সুজি, দুধ, গুড়, কাজুবাদাম কিশমিশ কুচি, গোলমরিচ গুঁড়ো নিয়ে ফেটিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে ১ হাতা করে মিশ্রণ নিয়ে অল্প আঁচে সব পোয়া পিঠেগুলো ভেজে তুলুন।

The post পুজোর ভোজে মিষ্টি মাস্ট, বিশেষ দিনের জন্য রইল ভিন্ন স্বাদের রেসিপি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement