shono
Advertisement
Self Care

অস্থির পরিস্থিতিতে কিছুতেই দু চোখের পাতা এক করতে পারছেন না? শান্তির ঘুম ফেরাতে রইল টিপস

কী কী করা উচিত জেনে নিন।
Published By: Sandipta BhanjaPosted: 08:56 PM Aug 17, 2024Updated: 08:56 PM Aug 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারদিকে অস্থির পরিস্থিতি। মনমেজাজ ঠিক নেই। উদ্বেগ বেড়েছে। মানসিক চিন্তা বা অবসাদ কি ঘিরে ধরেছে আপনাকে? যার জন্য রাতে দু চোখের পাতা এক করতে পারছেন না? তাহলে ঘুমনোর সময় কয়েকটা জিনিস মাথায় রাখুন।

Advertisement

ঘুমানোর সময় কয়েকটা জিনিস একদম বিছানার কাছে রাখবেন না। হাতের নাগালে তো একদমই নয়। এমনটাই জানাচ্ছেন বাস্তু বিশেষজ্ঞরা। কী কী? মোবাইল বা কোনও ইলেকট্রনিক জিনিসপত্র মাথার পাশে একদম রাখা উচিত নয়। একথা চিকিৎসকরাও বলে থাকেন। এতে শরীরের ক্ষতি তো হয়ই পাশাপাশি মানসিক চিন্তাও বাড়ে। সোশাল মিডিয়া ঘেটে মানসিক চাপও বাড়ে অনেক সময়ে। মোবাইলে আসক্তি বর্তমান সময়ের একটি বড় সমস্যা। অনেকে এই কারণে অনিদ্রাতেও ভোগেন। কারও বা আবার অভ্যেস থাকে একটানা সিনেমা, সিরিজ, রিল ভিডিও দেখার। এর ফল মারাত্মক হতে পারে। তাই সময় থাকতে সাবধান হওয়া প্রয়োজন। সাধের মোবাইলটির সঙ্গ অন্তত ঘুমানোর আগে ছেড়ে দিন।

ভালো ঘুমের জন্য বিছানার চাদর খুব গুরুত্বপূর্ণ। কোনও হালকা শেডের চাদর বেছে নিন। বালিশ যেন শক্ত না হয় মাথায় রাখবেন। এতে মনে প্রশান্তি আসে। বাস্তুবিদরা বলছেন, রাতে শোয়ার সময় মাথার পাশে মানিব্যাগ রাখবেন না। এতে টাকা-পয়সা থাকে। ফলে শোয়ার সময় মাথায় সবসময় অর্থচিন্তা চলতে থাকে। এতে শান্তির বদলে অশান্তিই বেশি হয়। সবসময় টাকা নিয়ে চিন্তা চলতে থাকে মনের ভিতরে। মানিব্যাগ দূরে রাখলে টাকার চিন্তা থেকেও দূরে থাকা সম্ভব বলে মত বাস্তু বিশেষজ্ঞদের। চিন্তা দূর হলেই তো চোখে কোলে ঘুম তাড়াতাড়ি আসবে।

ঘুমানোর সময় মাথার কাছে বা খাটের নিচে জুতো রাখবেন না। এতে অশুভ শক্তি প্রশ্রয় পায় এবং তার প্রভাব আপনার সংসারে পড়তে পারে বলেই মত বাস্তু বিশেষজ্ঞদের। তাঁরা বলছেন, অনেকের ঘুমনোর আগে পড়ার অভ্যাস রয়েছে। কিন্তু শোয়ার সময় খবরের কাগজ বা বই-খাতা মাথার পাশে রাখবেন না। বাস্তু বিশেষজ্ঞদের মত, এতে বিদ্যার দেবীর অপমান হয়। তিনি রুষ্ট হন। যার প্রভাব পড়াশোনায় পড়তে পারে। বিশ্বাস করা বা না করা ব্যক্তিগত বিষয়। তবে সুস্থ শরীরের জন্য প্রয়োজন ভালো ঘুমের। তাতেই দূর হয় ক্লান্তি। আর নতুন দিনের নতুন লড়াইয়ের শক্তি পাওয়া যায়। তাই ভেবেচিন্তে সিদ্ধান্ত নেবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement