shono
Advertisement

রাস্তায় হাঁটার সময় মোবাইলে টেক্সট করার বদভ্যাস, এই শহরে দিতে হবে জরিমানা

মানুষের হুঁশ ফেরাতেই এই উদ্যোগ। The post রাস্তায় হাঁটার সময় মোবাইলে টেক্সট করার বদভ্যাস, এই শহরে দিতে হবে জরিমানা appeared first on Sangbad Pratidin.
Posted: 01:54 PM Jul 30, 2017Updated: 08:24 AM Jul 30, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইল হাতে থাকলে তাতে খুটখুট করা অনেকের অভ্যাস। ফোনের প্রতি আসক্তি তাদের এমন পর্যায়ে পৌঁছেছে, যে রাস্তায় বেরোলেও সারাক্ষণ বুড়ো আঙুলের ব্যস্ততা। মোবাইল ছাড়া যেন এক দণ্ড চলে না। ফোনের নেশায় বুঁদ হয়ে অনেকেই পথে বেরিয়ে দুর্ঘটনার মুখে পড়েন। মার্কিন মুলুকে এমন প্রবণতা মারাত্মক পর্যায়ে। তথাকথিত এই বেয়াড়া পথচারীদের মোবাইল, ট্যাবের মতো গ্যাজেট ব্যবহার বাগে আনতে কড়া আইন এনেছে একটি শহর। নিয়ম ভাঙলে মোটা অঙ্কের জরিমানা করা হবে।

Advertisement

[‘বন্দে মাতরম’ গাইতে না চাইলে দেশদ্রোহী বলা যাবে না, নকভির মন্তব্যে বিতর্ক]

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম শহর হিসাবে হনুলুলুতে এই নিষেধাজ্ঞা জারি হয়েছে। হাতে মোবাইল নিয়ে পথচারীদের ব্যস্ততা দেখলেই ব্যবস্থা নেওয়া হবে। মোবাইল বা অন্য কোনও ডিজিটাল সামগ্রীতে লিখতে লিখতে বা টেক্সট চলাকালীন রাস্তা পারাপার করা যাবে না। প্রশাসনের ধারণা, এর ফলে প্রাণহানির ঘটনায় অনেকটাই রাশ টানা যাবে। নিয়ম অমান্য করলে ১৫ থেকে ৩৫ ডলার জরিমানা হবে। তবে আপৎকালীন ফোন কলের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। হনুলুলু প্রশাসন নতুন বিল এনে অবাধ্য নাগরিকদের বাগে আনতে চাইছে। এবছরের ২৫ অক্টোবর থেকে নয়া নিয়মের জালে বাধা হচ্ছে এই শহরের বাসিন্দাদের। প্রশাসন জানিয়েছে, কোনও পথচারী যদি মোবাইল ঘাঁটতে ঘাঁটতে রাস্তা পার করেন কিংবা টেক্সট করার ফাঁকে হাঁটতে থাকেন তাহলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। একই ভুল দু’বার হলে জরিমানা হবে ৯৯ ডলার। তবে এই আইন প্রয়োগ নিয়ে কেউ কেউ আপত্তি জানালেও সংখ্যাগরিষ্ঠের মতে তা পাশ হয়ে যায়।

[OMG! মাছ মেরে এ কী শাস্তি হল মার্কিন নাগরিকের?]

হুঁশ কী ফিরবে?

মানুষের কাণ্ডজ্ঞান ফেরাতে হনুলুলুর রাস্তাগুলিতে সচেতনতামূলক প্রচারের পরিকল্পনা নেওয়া হয়েছে। মূলত ক্রসিং এবং ফুটপাথে বেশ কিছু নির্দেশমূলক বোর্ড দেওয়া হবে। আমেরিকার অন্য শহরগুলির থেকে হনুলুলু যে আলাদা তা এই আইনের মাধ্যমে বোঝাতে চায় প্রশাসন।  জ্ঞানপাপী হয়েও অনেকেই কাজটা করেন। এই অভ্যাস যাতে পাকাপাকিভাবে ছেদ হয় তার চেষ্টা চলছে হনুলুলুতে। গত এক দশকে আমেরিকায় মোবাইল নিয়ে বেরিয়ে দুর্ঘটনা ঘটেছে ১১ হাজার বার। পরিসংখ্যান বদলাতে হনুলুলু দিয়ে কাজটা শুরু হয়েছে।

The post রাস্তায় হাঁটার সময় মোবাইলে টেক্সট করার বদভ্যাস, এই শহরে দিতে হবে জরিমানা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement