shono
Advertisement

ফের রেফার রোগ! ৪ হাসপাতাল ঘুরে মৃত্যু হুগলির যুবকের

রেফার বন্ধ নিয়ে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ থাকলেও কেন প্রাণ গেল, তা নিয়ে উঠছে প্রশ্ন।
Posted: 07:58 PM Nov 18, 2023Updated: 09:04 PM Nov 18, 2023

সুমন করাতি: চার হাসপাতাল ঘোরার পর প্রায় বিনা চিকিৎসায় মৃত্যু হল হরিপালের যুবকের। আবারও সামনে এল সরকারি হাসপাতালের ‘রেফার’ রোগ! অভিযোগ, হরিপাল হাসপাতাল থেকে চুঁচুড়া হাসপাতাল, সেখান থেকে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল, তার পর বাঙ্গুর ইনস্টিটিউট অফ নিউরোলজি। এভাবেই কেটেছিল গোটা রাত। শেষ অবধি ভোরবেলা মায়ের সামনেই মৃত্যু হল হুগলির যুবক বিকাশ দুলের। রেফার বন্ধ নিয়ে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ থাকলেও কেন যুবকের প্রাণ গেল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

Advertisement

হরিপালের আশুতোষ গ্রাম পঞ্চায়েতের চৌতারা তেঁতুলতলা গ্রামের বাসিন্দা বিকাশ দুলে। তাঁর পরিবারের সদস্যরা জানান, বেশ কিছুদিন ধরেই মাথার যন্ত্রণায় ভুগছিলেন। শুক্রবার বাড়াবাড়ি হওয়ায় প্রথমে হরিপাল হাসপাতালে নিয়ে যাওয়া হয় বিকাশকে। সেখানকার ডাক্তাররা চুঁচুড়া হাসপাতালে নিয়ে যেতে বলেন। সেখান থেকে কলকাতা মেডিক্যাল কলেজে রেফার করা হয় বিকাশকে। সেখানে সিটি স্ক্যানও হয়। এর পরেই হাসপাতাল কর্তৃপক্ষ তাঁকে বাঙ্গুর ইনস্টিউট অফ নিউরোলজিতে রেফার করে।

[আরও পড়ুন: মন্দিরের পাম্প থেকে জলের বদলে বেরচ্ছে দুধ! ব্যাপারটা কী?]

বিকাশের মা চায়না দুলের অভিযোগ, বাঙ্গুর ইনস্টিটিউট অফ নিউরোলজিতে নিয়ে যাওয়া হলে সেখানে ভর্তি নেওয়া হয়নি তাঁকে। সেখানে পাঁচ হাজার টাকা চাওয়া হয়। বাঙ্গুরে ভর্তি না করতে পেরে ফের বিকাশকে মেডিক্যাল কলেজ হাসপাতালেই ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। বিকাশের মা বলেন, “মেডিক্যালেও ভর্তি নিয়ে টালবাহানা শুরু হয়। রাত তখন দুটো। এত রাতে আর কোথায় যাব? বেড না থাকায় মেঝেতে রাতটুকু ভর্তি করার আবেদন জানাই। তাতেও শুনল না কেউ।”
 

ভোর ছ’টায় মায়ের সামনেই মৃত্যু হয় বিকাশের। কান্নায় ভেঙে পড়েন মা। তিনি বলেন, “এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে রাতভর ঘুরে বেড়ালাম। কেউ ছেলেটাকে বাঁচানোর চেষ্টা করল না। ছেলেটা বিনা চিকিৎসায় মারা গেল।” সূত্রের খবর, পুরো বিষয়টি নিয়ে স্বাস্থ্যদপ্তর রিপোর্ট তলব করেছে। এ প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, “রেফার নিয়ে কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর। তবুও কেন এমন ঘটনা ঘটল, তা ‘খতিয়ে দেখবে সংশ্লিষ্ট বিভাগ।”

[আরও পড়ুন: মন্দিরের পাম্প থেকে জলের বদলে বেরচ্ছে দুধ! ব্যাপারটা কী?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার