shono
Advertisement

জানেন, নয়া নোট ছাপাতে কত খরচ হচ্ছে রিজার্ভ ব্যাঙ্কের?

এক হাজারটি পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট ছাপতে লাগত যথাক্রমে ৩০৯০ টাকা এবং ৩৫৪০ টাকা। The post জানেন, নয়া নোট ছাপাতে কত খরচ হচ্ছে রিজার্ভ ব্যাঙ্কের? appeared first on Sangbad Pratidin.
Posted: 02:41 PM Dec 21, 2016Updated: 09:11 AM Dec 21, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮ নভেম্বর পুরনো ৫০০ এবং ১০০০ হাজার টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই ঘোষণার পরই বাজারে আসে নয়া ৫০০ এবং ২০০০ টাকার নোট। দেশবাসীর চাহিদা মেটাতে যুদ্ধকালীন তৎপরতায় চলেছিল নোট ছাপানোর কাজ। কিন্তু জানেন কি, প্রতিটি নোট ছাপতে ঠিক কত খরচ হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই)?

Advertisement

সবজে রঙের নতুন ৫০০ টাকার একটি নোট ছাপাতে লাগছে ৩ টাকা ৯ পয়সা। ২০০০ টাকার নোট ছাপানোর খরচ আরও খানিকটা বেশি। প্রতিটি ২০০০ টাকার নোট ছাপাতে ব্যয় হচ্ছে ৩.৫৪ টাকা। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নোট মুদ্রণ প্রাইভেট লিমিটেডের (বিআরবিএনএমপিএল) তরফে আরও জানানো হয়েছে, এক হাজারটি পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট ছাপতে লাগত যথাক্রমে ৩০৯০ টাকা এবং ৩৫৪০ টাকা। অর্থাৎ নোট ছাপানোর ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের খরচ একই রয়েছে।

আরবিআই-এর তরফে আগেও জানানো হয়েছে, শীঘ্রই বাজারে আসতে চলেছে মহাত্মা গান্ধী সিরিজের নয়া ৫০০-র নোট। যেখানে নোটের দু’পাশে নম্বর প্যানেলে ‘R’ অক্ষরটি এবং ২০১৬ সালের উল্লেখ থাকবে। সেই সঙ্গে থাকবে গর্ভনর উর্জিত প্যাটেলের সই। আসবে ২০০৫ গান্ধী সিরিজের মতো দেখতেই নতুন ৫০ টাকার নোটও। যেখানে নম্বর প্যানেলে ‘R’ এবং ‘L’ অক্ষর দু’টি দেখা যাবে। বাজার থেকে পুরনো নোট বাতিল হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৬ লক্ষ কোটি টাকার নয়া নোটের বিকল্প ব্যবস্থা করেছে সরকার।

The post জানেন, নয়া নোট ছাপাতে কত খরচ হচ্ছে রিজার্ভ ব্যাঙ্কের? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement