shono
Advertisement

২৪ ঘণ্টায় চারবার ভূমিকম্প জম্মু ও কাশ্মীরে, রাতভর কম্পনে আহত অন্তত ৫

ফাটল উপত্যকার একাধিক বাড়িতে।
Posted: 11:59 AM Jun 14, 2023Updated: 12:00 PM Jun 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূমিকম্প আতঙ্কে জাগাচ্ছে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir)। মঙ্গলবার ভরদুপুরে কেঁপে উঠেছিল ভূস্বর্গ। এরপর গভীর রাত থেকে বুধবার সকাল অবধি পর পর তিনবার ভূমিকম্প হয়েছে সেখানে। ২৪ ঘণ্টায় চারবার প্রাকৃতিক দুর্যোগে ঘুম ছুটেছে স্থানীয়দের। একের পর এক কম্পনে বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।দুই শিশু-সহ ৫ জন আহত হয়েছে বলেও জানা গিয়েছে।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে খবর, মঙ্গলবার মাঝরাতে ২টো বেজে ২০ মিনিট নাগাদ নতুন করে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। উৎসস্থল ছিল জম্মু ও কাশ্মীরের কাটরা। এরপর বুধবার সকাল সকাল ৭টা ৫৬ মিনিট নাগাদ কেঁপে ওঠে জম্মু ও কাশ্মীর। রিখটার স্কেলে ওই কম্পনের মাত্রা ছিল ৩.৫। ভূমিকম্পের উৎসস্থল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। আধ ঘণ্টা পরেই চতুর্থ কম্পন অনুভূত হয় সকাল ৮টা বেজে ২৯ মিনিটে নাগাদ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৩.৩। ভূমিকম্পের উৎসস্থল কিশতওয়ারের ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে।

[আরও পড়ুন: ‘অজিত ডোভাল আন্তর্জাতিক সম্পদ’, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার প্রশস্তি মার্কিন রাষ্ট্রদূতের]

স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি, পর পর ভূমিকম্পে জম্মু ও কাশ্মীরে আহত হয়েছেন ৫ জন। এদের মধ্যে দুই শিশুও রয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু বাড়ি। উল্লেখ্য, বুধবার দুপুর ১টা বেজে ৩৩ মিনিট নাগাদ ভূমিকম্প (Earthquake) অনুভূত হয়েছিল দিল্লি-সহ গোটা উত্তর ভারত। কেঁপে উঠেছিল পাকিস্তান, চিনও। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। উৎসস্থল জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) ডোডা জেলা। বেশ কয়েক সেকেন্ড স্থায়ী হয় কম্পন।

[আরও পড়ুন: অজান্তে যৌনকর্মীর সঙ্গে লিভ-ইন! আত্মহত্যার চেষ্টা ‘দ্য কপিল শর্মা শো’-এর অভিনেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement