shono
Advertisement
Kerala

কেরলে ফের 'মস্তিষ্কখেকো' অ্যামিবার সংক্রমণ, মৃত্যুর সঙ্গে লড়ছে ১৪ বছরের কিশোর!

এবার আক্রান্ত উত্তর কেরলের ১৪ বছরের কিশোর।
Published By: Kishore GhoshPosted: 08:08 PM Jul 06, 2024Updated: 08:09 PM Jul 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আতঙ্ক বাড়ছে কেরলে (Kerala)। মস্তিষ্কখেকো অ্যামিবার (Amoebic meningoencephalitis) আক্রমণে আগেই সেরাজ্যের তিন জনের মৃত্যু হয়েছিল। এবার বিরল রোগে আরও এক কিশোরের আক্রান্ত হওয়ার খবর মিলল। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে ওই নাবালক।

Advertisement

উত্তর কেরলের পাওলি জেলার ১৪ বছরের এক কিশোর বিরল রোগে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলছে তার। গত মে মাস থেকে 'ব্রেন ইটিং অ্যামিবা'য় এই নিয়ে চার জন সংক্রমিত হয়েছে। প্রত্যেকেই নাবালক। এদের মধ্যে ৩ জনের ইতিমধ্যে মৃত্যু হয়েছে। যদিও ১ জুলাইয়ে হাসপাতালে ভর্তি হওয়া কিশোরের অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলেই দাবি চিকিৎসকদের।

 

[আরও পড়ুন: ‘অযোধ্যার মতো গুজরাটেও বিজেপিকে হারাব’, আহমেদাবাদে দাঁড়িয়ে চ্যালেঞ্জ রাহুলের]

অ্যামিবিক মেনিনগোএনসেফালাইটিস (Amoebic meningoencephalitis) ঠিক কেমন রোগ? এক ধরনের অ্যামিবা জলে থাকে। নাকের মাধ্যমে তা দেহে প্রবেশ করে। আঘাত করে সরাসরি মস্তিষ্কে। সেখানেই দ্রুত বংশবিস্তার করে। তাদের খাদ্য হয়ে ওঠে মস্তিষ্কের বিভিন্ন টিস্যু। তবে এই রোগ মানুষ থেকে মানুষে ছড়ায় না। অর্থাৎ সংক্রামক নয়। কিন্তু এই অসুখের সবচেয়ে খারাপ দিক হল, এখনও পর্যন্ত এর কোনও চিকিৎসা জানা নেই মানুষের। এছাড়াও রোগ দ্রুত ছড়ানোয় চিকিৎসারও সময় মেলে না। তিন নাবালকের ক্ষেত্রে তেমনটাই ঘটেছে।

 

[আরও পড়ুন: ১৬ বার ‘স্পেসওয়াক’! মহাশূন্যে রেকর্ড গড়ল চিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মে মাস থেকে 'ব্রেন ইটিং অ্যামিবা'য় এই নিয়ে চার জন সংক্রমিত হয়েছে।
  • নাকের মাধ্যমে তা দেহে প্রবেশ করে এই ভাইরাস। আঘাত করে সরাসরি মস্তিষ্কে।
Advertisement