shono
Advertisement

হাসপাতালগুলিতে ফের করোনা মোকাবিলার মহড়া! সংক্রমণ বাড়তেই তৎপরতা শুরু কেন্দ্রের

পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ।
Posted: 10:32 AM Mar 26, 2023Updated: 11:54 AM Mar 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা যে ফের ভয়ংকর হয়ে উঠতে পারে, সে ইঙ্গিত বেশ কিছুদিন ধরেই মিলছে। একটা সময় যে মারণ ভাইরাসের প্রকোপ কার্যত শূন্যে নেমে এসেছিল, সেটাই ফের বাড়তে শুরু করেছে। তাই বেগতিক দেখে তড়িঘড়ি আসরে নেমে পড়ল স্বাস্থ্যমন্ত্রক। 

Advertisement

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে দেশের হাসপাতালগুলি তা মোকাবিলায় কতটা প্রস্তুত সেটা আরও একবার দেখে নিতে চাইছে কেন্দ্র। সেকারণেই আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে ফের দেশজুড়ে কয়েক হাজার হাসপাতালে কোভিড মোকাবিলার মহড়া চালানো হবে। প্রাথমিকভাবে জানানো হয়েছে, এই মহড়ার জন্য বেছে নেওয়া হয়েছে ১০ এবং ১১ এপ্রিলকে। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালেও এই মহড়া হবে। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এবং ICMR-এর ডিরেক্টর রাজীব বহেল যৌথভাবে একটি বিবৃতি দিয়ে রাজ্যগুলিকে সতর্ক হতে বলেছেন। সেই নির্দেশিকাতেই মহড়ার কথা বলা আছে।

[আরও পড়ুন: ‘গান্ধীবাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা’, রাহুলের সাংসদ পদ খারিজের নিন্দায় মার্কিন কংগ্রেসের সদস্য]

সূত্রের খবর, কোভিড মোকাবিলায় প্রয়োজনীয় ওষুধপত্র, হাসপাতালের শয্যা, ICU, অক্সিজেন পরিষেবার মতো খুঁটিনাটি বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের প্রস্তুতি ঝালিয়ে নেওয়া হবে। কোভিডের পাশাপাশি শ্বাসযন্ত্রের অন্যান্য রোগের চিকিৎসার জন্য হাসপাতালগুলির প্রস্তুতিও যাচাই করে দেখা হবে। হাসপাতালগুলিকে এখন থেকেই প্রস্তুত হতে বলা হয়েছে।

[আরও পড়ুন: রবিবার দিনভর হাওড়া-বর্ধমান কর্ড লাইনে বন্ধ ট্রেন চলাচল, ভোগান্তির আশঙ্কা]

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা (Corona Virus) আক্রান্ত হয়েছেন ১ হাজার  ৮৯০ জন। যা গত প্রায় পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ। এর ফলে দেশের মোট সংক্রমিতের সংখ্যা হল ৪ কোটি ৪১ লক্ষ ৬৩ হাজার ৬৬৪ জন। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে হল ৯৪৩৩। একদিনে মারণ ভাইরাস প্রাণ কেড়েছে  পাঁচ জনের। গতকাল এরাজ্যেও একজনের মৃত্যু হয়েছে বলে খবর। মহারাষ্ট্র এবং গুজরাটে দু’জন করে প্রাণ হারিয়েছেন। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৫ লক্ষ ৩০ হাজার ৮৩১ জন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement