shono
Advertisement
Article 370

'৩৭০ ধারা ইতিহাস, কখনওই ফিরবে না', ভোটমুখী জম্মু ও কাশ্মীরে গর্জে উঠলেন শাহ

১৮ সেপ্টেম্বর থেকে শুরু জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন।
Published By: Biswadip DeyPosted: 07:06 PM Sep 06, 2024Updated: 07:56 PM Sep 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা ইতিহাস হয়ে গিয়েছে। তা আর কখনওই ফিরবে না। দুদিনের জন্য কাশ্মীর সফরে গিয়ে এক অনুষ্ঠানে এমনটাই জানিয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন। তিন দফায় ভোট হবে উপত্যকায়। তার আগেই এমন কথা শোনা গেল শাহর মুখে। তিনি দাবি করলেন, স্বাধীনতার পর থেকেই গেরুয়া শিবিরের কাছে কাশ্মীরের গুরুত্ব ছিল অপরিসীম। এবং একে ভারতের সঙ্গে যুক্ত করে রাখতে বিজেপি বরাবরই দৃঢ়প্রতিজ্ঞ।

Advertisement

ঠিক কী বলেছেন অমিত শাহ? তাঁর কথায়, ''আমি গোটা দেশের কাছেই এটা পরিষ্কার করে দিতে চাই ৩৭০ ধারা ইতিহাস হয়ে গিয়েছে। এটা আর কখনওই ফেরত আসবে না। এবং আমরা ফেরাতে দেবও না। কেননা ৩৭০ ধারাই কাশ্মীরের তরুণদের হাতে বন্দুক ও পাথর তুলে দিয়েছিল।'' সেই সঙ্গেই ন্যাশনাল কনফারেন্সের ইস্তেহারের প্রসঙ্গও উঠে আসে তাঁর মুখে। কাশ্মীরের নির্বাচনে জয়লাভ করলে তারা ৩৭০ ধারা ফেরাবে বলে দাবি করেছে ন্যাশনাল কনফারেন্স। এপ্রসঙ্গে শাহ বলেন, তিনিও ওই ইস্তেহার পড়েছেন। এর পিছনে কংগ্রেসের প্রচ্ছন্ন মদত রয়েছে বলেও দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

[আরও পড়ুন: মণিপুরে সেনা মিউজিয়ামের কাছেই আছড়ে পড়ল রকেট, ব্যাপক চাঞ্চল্য]

এদিন শাহ আরও বলেন, ''একটা সময় ছিল যখন আমরা দেখেছি ৩৭০ ধারার ছায়া সরকার বাধ্য হত বিচ্ছিন্নতাবাদী ও হুরিয়তের মতো সংগঠনের দাবি মেনে নিতে। কিন্তু ৩৭০ ধারা ও ৩৫এ ধারা এখন অতীত। সেগুলি আর সংবিধানের অংশ নয়।'' তাঁর দাবি, ২০১৪ থেকে ২০২৪- অর্থাৎ মোদি সরকারের আমলে ভারতের ইতিহাস লিখতে হলে জম্মু ও কাশ্মীরের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

প্রসঙ্গত, দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার মোদি সরকারের অন্যতম বিতর্কিত সিদ্ধান্ত। উপত্যকার রাজনৈতিক দলগুলি যা মেনে নিতে পারেনি। যদিও হাজার বিরোধিতার পরেও ওই ঘটনাকে সাফল্য হিসেবেই তুলে ধরেছে বিজেপি। এদিনও ভোটমুখী জম্মু ও কাশ্মীরে সেই সুরই বজায় রাখলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

[আরও পড়ুন: স্কুলে এবার গীতা ও রামচরিতমানস পাঠ! আধ্যাত্মিক শিক্ষার পক্ষে সওয়াল যোগীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৩৭০ ধারা ইতিহাস হয়ে গিয়েছে। তা আর কখনওই ফিরবে না। জানিয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
  • ১৮ সেপ্টেম্বর থেকে শুরু জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন।
  • তিন দফায় ভোট হবে উপত্যকায়। তার আগেই এমন কথা শোনা গেল শাহর মুখে।
Advertisement