shono
Advertisement

Breaking News

UNESCO

‘অসমের পিরামিড’কে স্বীকৃতি! মৈদামকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থানের সম্মান ইউনেসকোর

ভারতের ৪৪টি স্থান ইতিমধ্যেই ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পেয়েছে।
Published By: Biswadip DeyPosted: 12:23 PM Jul 27, 2024Updated: 12:26 PM Jul 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭০০ বছরের পুরনো অসমের মৈদামকে বিশ্বের ঐতিহ‌্যবাহী স্থানের সম্মান দিল ইউনেসকো। চরাইদেও এলাকার মৈদাম সমাধিক্ষেত্রগুলিকে উত্তর-পূর্বাঞ্চলের প্রথম ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করেছে ইউনেসকোর (UNESCO) ‘ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি’। আগামিদিনে ওই এলাকা অসমের অন‌্যতম জনপ্রিয় দর্শনীয় স্থান হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।

Advertisement

এখনও পর্যন্ত ১৬৮ দেশের ১,১৯৯টি স্থানকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বলে ঘোষণা করেছে ইউনেসকো। তার মধে‌্য ভারতের ৪৪টি স্থান রয়েছে। ‘অসমের পিরামিড’ নামে পরিচিত মৈদাম। ১৩-১৯ শতক পর্যন্ত অহোম রাজত্বের ৩৮৬টি মৈদাম এখনও পর্যন্ত আবিষ্কৃত হয়েছে। তার মধ্যে ৯০টির রক্ষণাবেক্ষণ চলছে। ওই রাজত্বে স্বর্গদেও বা রাজাদের মৃত্যু হলে মিশরের পিরামিডের ধাঁচে তাঁদের সমাধিস্থ করা হত। সঙ্গে দেওয়া হত প্রিয় জিনিসপত্র। আর সেই সমাধির উপরে নির্মিত হত মাটি ও পাথর দিয়ে তৈরি গম্বুজাকৃতি ঢিপি। এই সমাধিক্ষেত্রকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মর্যাদা দেওয়ার জন্য গত বছর ইউনেসকোর কাছে প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: ফ্রান্সের রেল ব্যবস্থায় বড়সড় হামলা, নেপথ্যে অন্তর্ঘাত? অলিম্পিকে বাড়ছে নাশকতার আশঙ্কা!]

দিল্লিতে ‘ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি’র অধিবেশনে সেই প্রস্তাব গৃহীত হতেই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী ইউনেসকোকে ধন‌্যবাদ জানিয়ে বলেন, “এই দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই খবরে খুশি হয়ে এক্স হ‌্যান্ডলে লেখেন, “ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে মৈদামের নাম অন্তর্ভুক্ত হওয়া ভারতের জন‌্য খুবই গর্বের। আশা করি, অহোম রাজত্ব ও তাদের সংস্কৃতির ব‌্যাপারে আরও বেশি মানুষ জানতে পারবে।”

[আরও পড়ুন: আমেরিকায় নেতানিয়াহু, ‘চুপ থাকব না’, গাজা যুদ্ধ নিয়ে সরাসরি হুঁশিয়ারি কমলা হ্যারিসের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৭০০ বছরের পুরনো অসমের মৈদামকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থানের সম্মান দিল ইউনেসকো।
  • চরাইদেও এলাকার মৈদাম সমাধিক্ষেত্রগুলিকে উত্তর-পূর্বাঞ্চলের প্রথম ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করেছে ইউনেসকোর ‘ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি’।
  • আগামিদিনে ওই এলাকা অসমের অন‌্যতম জনপ্রিয় দর্শনীয় স্থান হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।
Advertisement