কর্পোরেট সংস্থাকে লালকেল্লা দেখভালের দায়িত্ব দিল কেন্দ্র, তীব্র নিন্দা কংগ্রেসের

05:54 PM Aug 24, 2018 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ঐতিহ্যের প্রতীক লালকেল্লাও এবার চলে গেল বেসরকারি সংস্থার দায়িত্বে। তাও আবার সরকারি অনুমোদন পেয়ে। লালকেল্লা ‘‌দত্তক’‌ নিল ডালমিয়া ভারত গ্রুপ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

২৫ কোটি টাকার চুক্তিতে সই করে আগামী পাঁচ বছর এই ঐতিহাসিক সৌধের যাবতীয় রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেল এই সংস্থা।সপ্তদশ শতাব্দীতে মোঘল সম্রাট শাহজাহানের তৈরি দিল্লির এই কেল্লার অভিভাবকত্বের দৌড়ে ছিল ইন্ডিগো এয়ারলাইন্স এবং জিএমআর গ্রুপও। তবে শেষ হাসি হাসে ডালমিয়া গ্রুপই। দিল্লির অন্যতম আকর্ষণীয় এই দর্শনীয় স্থানকে সাজিয়ে-গুছিয়ে বিশ্বের দরবারে তুলে ধরাই এখন লক্ষ্য এই সংস্থার। তবে সরকারের এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে কংগ্রেস। ঐতিহাসিক লালকেল্লার দায়িত্ব এভাবে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ায় ক্ষুব্ধ বিরোধীরা। কংগ্রেসের তরফে টুইট করে সরকারের সিদ্ধান্তের সমালোচনা করা হয়েছে। তাদের প্রশ্ন, লালকেল্লার পর এবার কোন এলাকাকে বিজেপি সরকার লিজে কর্পোরেট সংস্থার হাতে তুলে দিতে চলেছে?

Advertising
Advertising

[ছেলেকে বাঁচাতেই কাঠুয়ার নাবালিকাকে খুন, জেরায় কবুল সাঞ্জি রামের]

সম্প্রতি কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক এবং আর্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ও ডালমিয়া গ্রুপের মধ্যে একটি মউ চুক্তি সাক্ষরিত হয়েছে। তারপরই ‘মনুমেন্ট মিত্র’ গ্রুপের অন্যতম অংশ হয়ে উঠেছে ডালমিয়া গ্রুপ। মনুমেন্ট মিত্র গ্রুপে এমন একাধিক বেসরকারি সংস্থা রয়েছে, যারা ঐতিহাসিক সৌধ ও স্মারকের দেখভালের দায়িত্ব পায়। বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা, পর্যটকদের বসার সুবিধার মতো বিষয়গুলি তত্ত্বাবধানের দায়িত্বে থাকে তাদের উপর। গত বছর বিশ্ব পর্যটন দিবসে ‘‌অ্যাডপ্ট আ হেরিটেজ’‌ প্রকল্পের উদ্বোধন করেছিলেন দেশের রাষ্ট্রপতি। সেখানে তাজমহল, হিমাচল প্রদেশের কাংড়া ফোর্ট, অরুণাচল প্রদেশের তিমবাং, কোনারকের সূর্য মন্দিরের মতো দেশের ১০০ ঐতিহাসিক স্মারক দেখভালের জন্য কর্পোরেট সংস্থাকে দায়িত্ব দেওয়ার কথা উল্লেখ ছিল। সেই প্রকল্পেই লালকেল্লার দায়িত্ব পেল ডালমিয়া গ্রুপ। আগামী ২৩ মে শুরু হবে প্রাথমিক পর্বের কাজ। স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণের আগে সেই স্থানকে আরও সুন্দর করে তুলবে ডালমিয়া গ্রুপ।

[প্রধানমন্ত্রীর চিন সফরে বেজায় খুশি ঋষি কাপুর, ব্যাপারটা কী?]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post কর্পোরেট সংস্থাকে লালকেল্লা দেখভালের দায়িত্ব দিল কেন্দ্র, তীব্র নিন্দা কংগ্রেসের appeared first on Sangbad Pratidin.

Tags :
Advertisement
Next