shono
Advertisement

কানাডাকে প্রবল ধাক্কা, ভিসা পরিষেবা বন্ধ করল দিল্লি!

দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েনে নয়া ধাক্কা।
Posted: 11:53 AM Sep 21, 2023Updated: 03:51 PM Sep 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানাডার (Canada) নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করল ভারত। অনির্দিষ্টকালের জন্য এই পরিষেবা বন্ধ করা হয়েছে। খলিস্তানি নেতা (Khalistani Terrorist) খুনে দুই দেশের চাপানউতোরের মধ্যেই এবার কানাডাকে জোর ধাক্কা দেওয়ার সিদ্ধান্ত নিল ভারত। তবে সরকারিভাবে এই বিষয়ে কোনও মন্তব্য করেনি নয়াদিল্লি। ভিসা পরামর্শদাতা একটি বেসরকারি সংস্থা জানিয়েছে, আপাতত বন্ধ থাকবে ভিসা দেওয়ার পরিষেবা। প্রসঙ্গত, কয়েকদিন থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক। তার মধ্যেই প্রকাশ্যে এল এই সিদ্ধান্ত।

Advertisement

বৃহস্পতিবার আচমকাই জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল নামে বেসরকারি সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, প্রক্রিয়াগত কারণে আপাতত কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া যাবে না। তবে ঠিক কী সমস্যার কারণে ভিসা মঞ্জুরের সিদ্ধান্ত বাতিল হল, তা নিয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি। প্রসঙ্গত, এই সংস্থাটি ভারত ও কানাডার ভিসা সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকে। 

[আরও পড়ুন: ঠিক যেন থ্রিলার! NIA’র ওয়ান্টেড লিস্ট প্রকাশ হতেই কানাডায় ‘খুন’ খলিস্তানি]

প্রসঙ্গত, বেশ কয়েকদিন ধরেই ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। ভারত সরকারের হাতেই খুন হয়েছেন কানাডার নাগরিক খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জর, পার্লামেন্টে দাঁড়িয়ে এই কথা বলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার পরেই কানাডা থেকে বহিষ্কার করা হয় সেদেশে ভারতের গোয়েন্দাপ্রধানকে। এমনকি আমেরিকা-সহ বেশ কয়েকটি বন্ধুরাষ্ট্রের কাছে ভারতের নিন্দা করার আবেদনও জানায় কানাডা। 

যদিও ট্রুডোর এই অভিযোগকে অবাস্তব ও উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দেয় ভারত। তবে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয় ভারতে নিযুক্ত কানাডার এক শীর্ষ কূটনীতিককে। তার পর থেকেই দুই দেশের কূটনৈতিক চাপানউতোর তুঙ্গে উঠেছে। দুই দেশই নিজেদের নাগরিকদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে। এহেন উত্তপ্ত পরিস্থিতিতেই বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। পরের দিনই জানা যায়, আপাতত কানাডার নাগরিকদের ভারতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। 

 

[আরও পড়ুন: কানাডায় খলিস্তানি ডেরা! ৪৩ জনের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকা প্রকাশ NIA-র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement