‘CAA বিভাজন ও বিভেদমূলক’, আইন প্রত্যাহারের দাবিতে সরব গোয়ার আর্চ বিশপ

12:47 PM Feb 09, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ‘সংশোধিত নাগরিকত্ব আইন, ২০১৯‘-এর বিরুদ্ধে সরব হলেন গোয়ার আর্চ বিশপ ও ক্যাথলিক সমাজ। কেন্দ্র সরকারের কাছে দ্রুত এই আইন বাতিলের দাবি জানিয়েছেন তাঁরা। গোয়ার চার্চের এক অনুষ্ঠানে যোগ দিয়ে আর্চ বিশপ রেভ ফিলিপ নেরি ফেরাও বলেন, “আর্চ বিশপ ও গোয়ার ক্যাথলিক সমাজের পক্ষ থেকে দেশের কোটি কোটি মানুষের আবেদন শোনার আরজি জানাচ্ছি কেন্দ্রের কাছে। ভিন্নমতের কণ্ঠরোধ করার প্রবণতা বন্ধ করুন। তবে সবচেয়ে আগে CAA প্রত্যাহার করুন।” পাশাপাশি দেশজুড়ে NRC চালু করার সিদ্ধান্ত থেকে কেন্দ্র সরকারকে সরে আসার আরজিও জানান তিনি। দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে বিশপের এহেন মতামত যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

২০১৯ সালের ডিসেম্বরে নাগরিক সংশোধনী আইন পাশ হয়েছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরে তা আইনেও পরিণত হয়েছে। এরপর এই আইনের বিরোধিতায় সরব হয়েছে গোটা দেশ। রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন আমজনতা থেকে বিশিষ্টজনেরা, পড়ুয়া থেকে চাকরিজীবীরা। কোথাও বিক্ষোভ হয়েছে তো কেউ আবার বিভিন্ন শিল্পকলার মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন। এই পরিস্থিতিতে নতুন করে আইনের বিরুদ্ধে সরব হলেন গোয়ার খ্রিস্টান সমাজের প্রতিনিধিও।

[আরও পড়ুন : ‘শিকারা’ দেখে আবেগতাড়িত আডবানী, চোখের জল মোছালেন খোদ পরিচালক]

শনিবার চার্চের এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন গোয়া ও দমনের বিশপ রেভ ফিলিপ নেরি ফেরাও। সেখানে তিনি দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন। ফেরাওয়ের ভাষায়, “CAA বিভাজন সৃষ্টিকারী ও বিভেদমূলক। এই আইন দেশের বৈচিত্র্যমূলক সংস্কৃতির উপর নেতিবাচক প্রভাব ফেলবে। এমনকী এই সংস্কৃতিকে ধ্বংসও করে দিতে পারে।”

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন : দিল্লি বিধানসভা নির্বাচনে লড়লেন ইমরান খান! নাথুরামকে প্রার্থী করেছে সিপিএম]

বিশপের কথায়, “এই আইনের জেরে দেশের লাখ-লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবে। দেশের অংগঠিত শ্রমিক, আদিবাসী, পিছিয়ে পড়া শ্রেণির মানুষজনের ক্ষতি করবে। তাঁরা রাষ্ট্রহীন হবে। এঁরা দেশের সম্পদ। যা দেশের পক্ষে ক্ষতিকারক হয়ে দাঁড়াবে।” তাই দ্রুত নিঃশর্তভাবে এই আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি।একইসঙ্গে এই আইন দেশের সংবিধানের পরিপন্থী বলেও অভিযোগ করেছেন বিশপ। তাঁর কথায়, দেশের সংবিধান নাগরিকদের যেসমস্ত অধিকার দিয়েছে, তা কেড়ে নেবে আই আইন। তাই CAA, NPR, NRC প্রত্যাহার করা হোক।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ‘CAA বিভাজন ও বিভেদমূলক’, আইন প্রত্যাহারের দাবিতে সরব গোয়ার আর্চ বিশপ appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next