কাশ্মীরে সন্ত্রাস রুখতে কড়া পদক্ষেপ, হিজবুল ও লস্কর কমান্ডারকে জঙ্গি তকমা কেন্দ্রের

07:29 PM Oct 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসঙ্গে তিনজনকে জঙ্গি ঘোষণা করল ভারত সরকার। হিজবুল মুজাহিদিনের (Hijbul Mujahideen) চিফ লঞ্চিং কমান্ডার শওকত আহমেদকে UAPA আইনের আওতায় জঙ্গি ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে লস্কর (Laskar-E-Taiba) নেতা হাবিবুল্লা মালিক ও হিজবুল নেতা ইমতিয়াজ আহমেদ কান্দুকেও জঙ্গি ঘোষণা করা হয়েছে। এই তিন জনের বিরুদ্ধে একই অভিযোগ আনা হয়েছে। কাশ্মীরের তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করে উপত্যকায় অশান্তি তৈরির চেষ্টা করছে এই তিনজন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, “সন্ত্রাসবাদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে শওকত আহমেদ শেখের বিরুদ্ধে। কেন্দ্রীয় সরকার মনে করে, UAPA আইনের বলে তাকে জঙ্গি তালিকাভুক্ত করা দরকার।” বিবৃতিতে বলা হয়েছে, “ভারতে জঙ্গিদের অনুপ্রবেশে উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে শওকতের। কাশ্মীরের উত্তর অঞ্চলে নিজের প্রভাব খাটিয়ে জঙ্গিদের ক্ষমতা বাড়াত সে।”

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ‘আমরা প্রতিশোধ নিতে ফিরব’, কর্ণাটকের রাস্তায় বার্তা PFI-এর, চাঞ্চল্য দেশজুড়ে]

জঙ্গি তালিকায় ইতিমধ্যেই নাম রয়েছে হিজবুল ও লস্কর- দুই সংগঠনেরই। মঙ্গলবার এই দুই সংগঠনের দু’জন নেতাকেও জঙ্গি বলে ঘোষণা করল কেন্দ্র। হিজবুল নেতা ইমতিয়াজ আহমেদের বিরুদ্ধে কাশ্মীরের (Kashmir Terrorist) তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করে সন্ত্রাসবাদের জাল ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। তাছাড়াও সাম্প্রতিক অতীতে নিরাপত্তা বাহিনী ও সাধারণ মানুষের উপর হামলা চালানোর অভিযোগ রয়েছে। সন্ত্রাসবাদী কার্যকলাপে আর্থিকভাবেও সহায়তা করত ইমতিয়াজ।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

প্রভাব খাটিয়ে কাশ্মীরি (Jammu and Kashmir) তরুণদের জঙ্গি হিসাবে গড়ে তোলার অভিযোগ আনা হয়েছে লস্কর নেতা হাবিবুল্লা মালিকের বিরুদ্ধেও। কিছুদিন আগেই পুঞ্চে সেনাবাহিনিকে লক্ষ্য করে হামলা চালানোর মূলেও ছিল হাবিবুল্লাহ, এমনটাই বলা হয়েছে কেন্দ্রের বিবৃতিতে। ২০১৩ সালের ফিদাঁয়ে হামলাও ছিল হাবিবুল্লাহর মস্তিষ্কপ্রসূত। 

[আরও পড়ুন:কাশ্মীরবাসীর মন পেতে এবার ভাষার ভিত্তিতে সংরক্ষণ ঘোষণা অমিত শাহর, শুরু নয়া বিতর্ক]

Advertisement
Next