shono
Advertisement

চাপ কাটাতে যোগাসন করুন চেয়ারে বসেই, কর্মীদের জন্য Y-ব্রেক-এর পরামর্শ কেন্দ্রের

অফিসে কাজের ফাঁকেই বিরতি নিন কর্মীরা, পরামর্শ কেন্দ্রের।
Posted: 12:40 PM Jun 13, 2023Updated: 12:40 PM Jun 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজের চাপ কমাতে কর্মীদের নয়া নিদান দিল কেন্দ্র সরকার। অফিসে বসে কাজের ফাঁকেই যোগাসন (Yoga) সেরে নিতে পরামর্শ দেওয়া হয়েছে কর্মীদের। টানা কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়লে চেয়ারে বসেই কর্মীরা যোগাসন করতে পারবেন, সেটাই বলা হয়েছে কেন্দ্রের নয়া নির্দেশিকায়। সেই জন্য নতুন ‘ওয়াই-ব্রেক’ ব্যবস্থা চালু হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য।

Advertisement

ঠিক কী বলা হয়েছে কেন্দ্রের নির্দেশিকায়? কেন্দ্রের আওতায় থাকা প্রত্যেক দপ্তরের কর্মীদের বলা হয়েছে, নয়া ‘ওয়াই-ব্রেক’ ব্যবস্থা পালন করতে হবে। চাপের মধ্যে সাময়িক বিরতি নিয়ে আবার যেন নতুন উদ্যমে কাজ শুরু করতে পারেন কর্মীরা, সেই জন্যই এই ব্যবস্থা। আয়ুশ মন্ত্রক (Aysuh Ministry) ও মোরারজি দেশাই ন্যাশনাল ইনস্টিটিউট অফ যোগার উদ্যোগে শুরু হবে এই ‘ওয়াই-ব্রেক’ ব্যবস্থা। প্রাথমিকভাবে এই ব্যবস্থা পরীক্ষা করে বেশ সাফল্য মিলেছে বলেই দাবি কেন্দ্রের।

[আরও পড়ুন: ‘বৈধ নয়’, রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ রাজ্য উচ্চশিক্ষা দপ্তরের]

কিন্তু অফিসের চেয়ারে বসে কি যোগাসন করা সম্ভব? এই প্রশ্নের উত্তরও দিয়েছে আয়ুশ মন্ত্রক। সহজ আসন, প্রাণায়াম, ধ্যানের মতো বেশ কিছু আসন করতে পারেন কর্মীরা। মানুষ যেন সহজে এই আসন শিখতে পারেন, তাই ইউটিউবে চারটি ভিডিও আপলোড করেছে আয়ুশ মন্ত্রক। প্রত্যেকটি মন্ত্রকের আধিকারিকদের বলা হয়েছে, তাঁরা যেন অফিসে থাকাকালীন এই ‘ওয়াই-ব্রেক’ নেন। অধস্তন কর্মচারীদেরও এই বিরতি নিতে উৎসাহিত করতে হবে সরকারি আধিকারিকদের।

তবে এই প্রথমবার নয়। আগেও কেন্দ্রের তরফে চাপ কাটাতে যোগাসনের পরামর্শ দেওয়া হয়েছিল। কাজের মধ্যে ৫ মিনিটের বিরতি নিয়ে যোগাসন করা যেতে পারে, সেই সুপারিশ করেছিল আয়ুশ মন্ত্রক। এবার চেয়ারে বসেই যোগাসন সেরে নেওয়ার কথা বলল কেন্দ্র। শুধু এই বিরতি পালন করাই নয়, অন্যদের মধ্যে এই ‘ওয়াই-ব্রেক’ ছড়িয়ে দেওয়ারও নির্দেশ কেন্দ্রের।

[আরও পড়ুন: সিটিকে ‘ত্রিমুকুট’ দেওয়ার পরেও গুয়ার্দিওলার ভবিষ্যৎ নিয়ে জল্পনা]

 
 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement