shono
Advertisement

নির্বাচনে রাজি, তবে কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানোর ‘সময়সীমা’ জানাতে পারল না কেন্দ্র

'কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত অস্থায়ী', সেটাও স্পষ্ট করেছে কেন্দ্র।
Posted: 11:38 AM Aug 31, 2023Updated: 11:53 AM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবে ফিরবে কাশ্মীরের (Kashmir) পূর্ণরাজ্যের মর্যাদা? সুপ্রিম কোর্টের দেওয়া ডেডলাইনেও জানাতে পারল না কেন্দ্র। শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়ে দিলেন, কাশ্মীরে যে কোনও সময় নির্বাচন করাতে তারা রাজি। কিন্তু কতদিনে পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানো হবে, সেটা এখনই স্পষ্ট করা জানানো সম্ভব নয়।

Advertisement

২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা খর্ব করার পাশাপাশি উপত্যকার পূর্ণ রাজ্যের মর্যাদাও কেড়ে নেওয়া হয়। জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে (Ladakh) নিয়ে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। কাশ্মীরকে যেভাবে পূর্ণ রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছিল, সেটা নিয়েও বিস্তর সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে।

[আরও পড়ুন: ঋণ নেওয়ার ক্ষেত্রে বদল আরবিআইয়ের নিয়মে! কী বলা হয়েছে নয়া গাইডলাইনে?]

৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলায় গত গত ২৯ আগস্ট শীর্ষ আদালত (Supreme Court) জানিয়ে দেয়, উপত্যকায় গণতন্ত্রের পুনরুত্থান জরুরি। তাই কতদিনে কাশ্মীরকে পূর্ণরাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া সম্ভব, সেটা স্পষ্ট করে জানাতে হবে কেন্দ্রকে। অবস্থান জানানোর জন্য নরেন্দ্র মোদি সরকারকে বৃহস্পতিবার পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: দেশে জন ধন অ্যাকাউন্ট পেরিয়েছে ৫০ কোটি, ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’, উচ্ছ্বসিত মোদি]

বৃহস্পতিবারের শুনানিতে কেন্দ্র বলল, আমরা কাশ্মীরে যে কোনও সময় নির্বাচন করাতে রাজি। তবে নির্বাচনের বিষয়টি আমাদের হাতে নেই। সেটা নির্ভর করছে রাজ্য নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের (Election Commission) হাতে। কমিশন সিদ্ধান্ত নিলেই ভোট হতে পারে উপত্যকায়। কিন্তু কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা কতদিনে ফেরানো হবে, সেটা এখনই জানানো সম্ভব নয়। তবে একই সঙ্গে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়েছেন, কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত অস্থায়ী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement