Advertisement

‘দাবি যুক্তিহীন’, ভারতকেই দায়ী করে সেনা প্রত্যাহার নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক ভেস্তে দিল চিন

02:36 PM Oct 11, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানটান উত্তেজনা ছিলই। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) সেনা প্রত্যাহার নিয়ে ভারত-চিনের (India-China) বৈঠক কতটা ইতিবাচক হবে, তা নিয়ে সংশয়ের বাতাবরণও ছিল। বাস্তবে সেই সংশয়, অনিশ্চয়তাই সত্যি হল। ভারত-চিন সেনা পর্যায়ের প্রায় আটঘণ্টা আলোচনার পরও মিলল না সমাধান সূত্র। সেনা সরানো নিয়ে দু’পক্ষই অনড়। ফলে ভেস্তে গেল বৈঠক। উলটে ভারতের দাবিকে ‘যুক্তিহীন’ অ্যাখ্যা দিয়ে এই আলোচনার পথে বাধা হিসেবে দেখিয়েছে চিন। তাতে ক্ষুব্ধ নয়াদিল্লি (New Delhi)।

Advertisement

গত বছর থেকেই লাদাখে গালওয়ান (Galwan), প্যাংগং লেক, দেপসাংয়ের মতো প্রকৃত নিয়ন্ত্রণরেখা লাগোয়া এলাকা নিয়ে ভারত-চিনের মধ্যে উত্তেজনা শুরু হয়। তারপর LAC থেকে সেনা সরানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে একাধিকবার আলোচনার টেবিলে বসেছে ভারত-চিন। কিন্তু সমাধান বেরয়নি। রবিবারও তার পুনরাবৃত্তি ঘটল।

[আরও পড়ুন: অশান্ত উপত্যকা, পুঞ্চে জঙ্গিদের গুলিতে শহিদ পাঁচ ভারতীয় সেনা]

চিন সেনা সূত্রে দাবি, ভারত যে দাবি তুলছে, তা সম্পূর্ণ যুক্তিহীন এবং কোনও বাস্তব ভিত্তি নেই। আর সেটাই মীমাংসার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। পিপলস লিবারেশন আর্মির (PLA) মুখপাত্রের বক্তব্য, নিজেদের সীমান্ত সুরক্ষা নিয়ে অত্যন্ত কড়া মনোভাব চিনের। এই অবস্থায় ভারতেরও উচিত, প্রতিবেশী দেশকে পদক্ষেপকে ভুল না বোঝা। দু’দেশের সেনারই উচিত, নিজেদের নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে তবেই মীমাংসা করা।

[আরও পড়ুন: উৎসবের দিনেও স্বস্তি নেই, ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের মূল্য, জানেন কলকাতায় দাম কত?]

রবিবার বৈঠকের আগেই দেশের সেনাপ্রধান এমএম নারাভানে হুঁশিয়ারির সুরে বলেছিলেন, LAC থেকে চিন সেনা না সরালে, ভারতও সরাবে না। রবিবারের বৈঠক এভাবে ভেস্তে যাওয়ার পর ভারতীয় সেনার তরফে টুইটে জানানো হয়েছে, সীমান্ত ইস্যু নিয়ে সমাধানে ঐক্যমত্য হয়নি চিন। ফলে ১৩ তম দ্বিপাক্ষিক বৈঠক থেকে কোনও সমাধান সূত্র বেরল না। ভারতের বক্তব্য, প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকার শান্তি ফেরাতে এবার চিনকেই যথাযথ পদক্ষেপ নিতে হবে।

Advertisement
Next