shono
Advertisement

নতুন অর্থবর্ষের শুরুতেই স্বস্তি, অনেকটা কমল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম

জেনে নিন কোন শহরে বাণিজ্যিক গ্যাসের মূল্য কত।
Posted: 09:03 AM Apr 01, 2023Updated: 09:24 AM Apr 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া অর্থবর্ষের শুরুতে হোটেল ব্যবসায়ীদের সাময়িক স্বস্তি দিয়ে কমল বাণিজ্যিক গ্যাসের দাম। আজ, পয়লা এপ্রিল থেকে ধার্য হল নতুন দাম। কলকাতায় ১৯ কেজি ইন্ডেন গ্যাস সিলিন্ডারের মূল্য ২১৩২ টাকা।

Advertisement

নতুন অর্থবর্ষে পেট্রোলিয়াম কোম্পানিগুলি সাধারণত নতুন দাম ধার্য করে থাকে। এবারও তার ব্যতিক্রম হল না। ২০২৩-২০২৪ অর্থবর্ষের প্রথমদিন প্রায় ৯২ টাকা কমল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (Commercial LPG Cylinder) দাম। যদিও গেরস্থের রান্নার গ্যাসের দাম অপরিবর্তিতই রইল। ২০২২ সাল থেকে এখনও পর্যন্ত মোট চারবার বেড়েছে গেরস্থের LPG গ্যাসের দাম। ফলে জ্বালানি নিয়ে মধ্যবিত্তের জ্বালা কমল না। 

[আরও পড়ুন: ‘অধর্মের আগুন যারা জ্বালাবে তাদের নিস্তার নেই’, হাওড়া কাণ্ডে কড়া বিবৃতি রাজ্যপালের]

গত জানুয়ারিতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল ২৫ টাকা। ফলে মাথায় হাত পড়ে হোটেল ব্যবসায়ীদের। বর্তমানে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম হল ২০২৮ টাকা। এক বছরে রাজধানীদের বাণিজ্যিক গ্যাসের মূল্য মোট ২২৫ টাকা কমেছে। সেখানে মুম্বই ও চেন্নাইয়ে এর মূল্য ১৯৮০ টাকা এবং ২১৯২.৫০ টাকা। ফলে আপাতত স্বস্তিতে রেস্তরাঁ মালিকরা।

তবে গেরস্থের হেঁসেলে এখনও আগুন। গত মাসেই কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন, ৯.৫৯ কোটি মানুষ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় প্রতিটি ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের উপর ২০০ টাকা ভরতুকি পাবেন। সারা বছর মোট ১২টা সিলিন্ডারের উপর মিলবে এই ভরতুকি। তবে বর্তমানে গেরস্থের রান্নার গ্যাসের মূল্য আকাশছোঁয়া। এই দাম আদৌ কমে কি না, এখন তারই অপেক্ষা।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়নের ১০০ কোটি টাকার সম্পত্তির হদিশ! উৎসের খোঁজে ইডি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement