shono
Advertisement

আর নিজেদের মতো ভরতি নয়, JNU-দিল্লির মতো বিশ্ববিদ্যালয়ে অভিন্ন পরীক্ষার ভাবনা কেন্দ্রের

আগামী শিক্ষাবর্ষেই কার্যকর হতে পারে এই নিয়ম।
Posted: 10:25 AM Dec 27, 2020Updated: 10:25 AM Dec 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলাতে চলেছে দিল্লি বিশ্ববিদ‌্যালয় (Delhi University), জওহরলাল নেহরু বিশ্ববিদ‌্যালয় (JNU) ও বেনারস হিন্দু বিশ্ববিদ‌্যালয়-সহ দেশের কেন্দ্রীয় বিশ্ববিদ‌্যালয়গুলিতে ভরতির প্রক্রিয়া। আর নিজেদের মতো পরীক্ষা বা দ্বাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে পড়ুয়া ভরতি করতে পারবে না বিশ্ববিদ্যালগুলি। বদলে অভিন্ন প্রবেশিকা পরীক্ষার পরিকল্পনা করতে পারে কেন্দ্রীয় সরকার।

Advertisement

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই এই পদ্ধতিতে ভরতি শুরু হওয়ার সম্ভাবনা। এর নাম হবে ‘কমন অ‌্যাপটিটিউড টেস্ট’ বা ক‌্যাট (CAT)। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভা নয়া জাতীয় শিক্ষানীতিতে অনুমোদন দিয়েছে। এই ক‌্যাট সেই শিক্ষানীতিরই অংশ।

[আরও পড়ুন : দশ বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত! বলছে আন্তর্জাতিক সমীক্ষা]

বিভিন্ন সংবাদমাধ‌্যমের খবর অনুযায়ী, কেন্দ্রীয় বিশ্ববিদ‌্যালয়গুলির অধীন কলেজে ভরতির ক্ষেত্রে ছাত্রছাত্রীদের অভিন্ন প্রবেশিকা বাধ‌্যতামূলক হবে। এই প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করবে ন‌্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। উল্লেখ‌্য, কলেজে ভরতির জন‌্য বোর্ডের দ্বাদশ শ্রেণির পাস নম্বর নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছিল। তার সমাধানে কেন্দ্রীয় সরকার একটি সাত সদস্যেরর কমিটি গঠন করে। সেই কমিটিই অভিন্ন প্রবেশিকার সুপারিশ করতে চলেছে।

আগামী কিছুদিনের মধ্যেই সরকারের কাছে কমিটির সুপারিশ জমা পড়ার সম্ভাবনা। বিশেষজ্ঞদের দাবি, সরকার সেই সুপারিশ মেনে নিতে পারে। কেন্দ্রীয় উচ্চশিক্ষাসচিব অমিত খারে জানান, সবকিছু ঠিক থাকলে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই কেন্দ্রীয় বিশ্ববিদ‌্যালয়গুলিতে ভরতির ক্ষেত্রে অভিন্ন প্রবেশিকা পরীক্ষার নিয়ম কার্যকর হবে। জানা গিয়েছে, সেক্ষেত্রে একটি সাধারণ পরীক্ষার পাশাপাশি বিষয়-ভিত্তিক পরীক্ষাও থাকবে।

[আরও পড়ুন : মহামারীর বছরে দেশে ধনকুবেরের সংখ্যায় রেকর্ড বৃদ্ধি! বিরাট অঙ্কের সম্পদ মাত্র ৯০ জনের দখলে]

পরীক্ষা সম্পর্কে আরও খবর, এই পরীক্ষা হবে সম্পূর্ণ কম্পিউটার ভিত্তিক। প্রাথমিক সুপারিশ অনুযায়ী অভিন্ন প্রবেশিকা পরীক্ষা হবে বছরে দু’টি। যদিও, ২০২১-২২ শিক্ষাবর্ষের জন‌্য একটিই প্রবেশিকা পরীক্ষা হবে। অন‌্য বছরে, পড়ুয়া একাধিক প্রবেশিকা পরীক্ষায় বসার সুযোগ পাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement