shono
Advertisement

সরকারি কর্মীদের জন্য সুখবর, ক্ষমতায় ফিরেই কর্ণাটকে ডিএ বাড়াল কংগ্রেস

নির্বাচনী প্রতিশ্রুতিও পূরণ করতে শুরু করেছে নতুন সরকার।
Posted: 08:36 PM May 30, 2023Updated: 08:36 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্ণাটকের (Karnataka) সরকারি কর্মচারীদের জন্য সুখবর। চলতি বছরের জানুয়ারি মাস থেকে ৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করল সদ্যনির্বাচিত কংগ্রেস সরকার। মঙ্গলবারই এই ঘোষণা প্রকাশ্যে এসেছে। একইদিনে পরিবহন মন্ত্রী জানিয়েছেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী মহিলারা বিনামূল্যে সরকারি বাসে চলাফেরা করতে পারবেন। প্রসঙ্গত, নির্বাচনের আগেই কংগ্রেসের (Congress) তরফে এই প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল কর্ণাটকে।

Advertisement

মঙ্গলবার কর্ণাটক সরকার ঘোষণা করে, ৩৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন সরকারি কর্মী ও পেনশনভোগীরা। চলতি বছরের ১ জানুয়ারি মাস থেকেই কার্যকর হবে নয়া ঘোষণা। বর্তমানে ৩১ শতাংশ হারে ডিএ পান সেরাজ্যের সরকারি কর্মীরা। প্রসঙ্গত, নির্বাচনী প্রচারে একাকধিক প্রতিশ্রুতি দিলেও সেই তালিকায় ডিএ বাড়ানোর বিষয়টি ছিল না। কিন্তু বিপুল ভোটে জয়ের পর সরকারি কর্মীদের জন্য সুখবর দিল কংগ্রেস।

[আরও পড়ুন: এখনই নয় পদক বিসর্জন, চোখে জল, কেন্দ্রকে পাঁচদিনের সময়সীমা সাক্ষী-বজরংদের]

একই দিনে নির্বাচনী প্রতিশ্রুতি কার্যকর করতেও শুরু করে দিল কর্ণাটকের শাসক দল। পরিবহনমন্ত্রী রামলিঙ্গ রেড্ডি এদিন ঘোষণা করেন, “এবার থেকে কর্ণাটকের সমস্ত সরকারি বাসে বিনামূল্যে যাতায়াত করতে পারবেন মহিলারা। এই ক্ষেত্রে কোনও শর্তাবলি নেই। প্রত্যেকজন মহিলা যেকোনও জায়গায় সরকারি বাসে উঠতে পারেন।” প্রসঙ্গত, নির্বাচনী প্রচারেই ‘শক্তি’ নামে এই নতুন কর্মসূচির কথা ঘোষণা করেছিল কংগ্রেস।

নির্বাচনের আগে মোট পাঁচটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল হাত শিবিরের তরফে। তার মধ্যে রয়েছে গ্ররুহ জ্যোতি প্রকল্প, যার মাধ্যমে প্রত্যেক বাড়িতে ২০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। অন্ন ভাগ্য প্রকল্পের মাধ্যমে দারিদ্র্য সীমার নীচে থাকা পরিবারের প্রত্যেক সদস্যকে মাসে ১০কেজি চাল দেওয়ার ঘোষণা করা হয়েছিল। গ্র্যাজুয়েট ও ডিপ্লোমা ডিগ্রিধারী বেকারদের যথাক্রমে ৩ হাজার ও ১.৫ হাজার টাকা ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। এছাড়াও নারী কল্যাণের কথা মাথায় রেখে প্রত্যেক পরিবারের প্রধানা মহিলাকে গ্রুহ লক্ষ্মী প্রকল্পের মাধ্যমে মাসিক ২ হাজার টাকা দেওয়ার পরিকল্পনা ছিল। এর জেরে বার্ষিক ৫০ হাজার কোটি টাকা খরচ হবে রাজ্যের কোষাগার থেকে, অনুমান কংগ্রেসের। 

[আরও পড়ুন: ‘মণিপুরে শান্তি না ফিরলে পদক ফেরাব’, শাহকে চিঠি মীরাবাই চানু-সহ রাজ্যের ১১ ক্রীড়াবিদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement