shono
Advertisement

দেশে একদিনে করোনায় মৃত ২৮ জন, রাজ্যে সাতদিনে সংক্রমণ তিনগুণ

করোনার উপসর্গের সঙ্গে যুক্ত হয়েছে ডায়েরিয়াও, বলছেন বিশেষজ্ঞরা।
Posted: 10:28 AM Apr 21, 2023Updated: 10:28 AM Apr 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে করোনার বাড়বাড়ন্তকে সেভাবে কেউ পাত্তা দিতে না চাইলেও, এই মারণ ভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। শুধু আক্রান্তের সংখ্যায় নয়, দৈনিক মৃতের সংখ্যাতেও এবার সেটার প্রতিফলন দেখা যাচ্ছে। স্রেফ গত তিন দিনে দেশে করোনায় প্রায় শতখানেক মানুষের প্রাণ গেল। এর পাশাপাশি দৈনিক সংক্রমণের ঊর্ধ্বমুখী ট্রেন্ড তো রয়েইছে।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৬৯২ জন। গতকাল এই সংখ্যাটা ছিল প্রায় সাড়ে ১২ হাজার। একদিনে দৈনিক আক্রান্ত প্রায় ৭ শতাংশ কমেছে। উদ্বেগজনক বিষয় হল, দেশের দৈনিক এবং সাপ্তাহিক পজিটিভিটি রেট দুটোই হু হু করে বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যাও। বর্তমানে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৬৬ হাজার ১৭০। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৮ জনের। গতকাল সংখ্যাটা ছিল ২৯।

[আরও পড়ুন: বাম আমলের চিংড়িঘাটা ফ্লাইওভারের নকশায় গলদ, বিপদের আশঙ্কায় ভেঙে ফেলার সিদ্ধান্ত পুরসভার]

এদিকে এক সপ্তাহের মধ্যে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা তিনগুণ বাড়ল। ১৩ ও ১৪ এপ্রিল রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল যথাক্রমে ৬৬ ও ৯২। মঙ্গল ও বুধবারে সেই সংখ্যাটাই হয়েছে যথাক্রমে ১৮০ ও ১৬২। সেই সঙ্গেই করোনার অ্যাক্টিভ রোগীর সংখ্যাটা হাজার ছুঁইছুঁই (৯৮১) হয়ে গিয়েছে। এর মধ্যে ৪০ জন ভর্তি হাসপাতালে। এই চিত্র থেকেই স্পষ্ট ক্রমশ সংক্রমণ বাড়ছে।

[আরও পড়ুন: টুইটারে আর ‘কুলীন’ নন শাহরুখ-বিরাটরা! ‘ব্লু টিক’ হারালেন রাহুল-মমতাও]

চিকিৎসকরা জানাচ্ছেন, এখন যাঁদের করোনা ধরা পড়ছে, তাঁদের মূলত জ্বর, সর্দি, শুকনো কাশি, গলা ব্যথা, চোখ লাল হয়ে যাওয়া এবং বেশ কিছু রোগীর ডায়েরিয়ার সমস্যা থাকছে। এর মধ্যে ১% রোগীরও উপসর্গ গুরুতর আকার ধারণ করছে না। ফলে অ্যাক্টিভ রোগীর সংখ্যা হাজার ছুঁইছুঁই হলেও হাসপাতালে ভর্তি মাত্র ৪০ জন। তাঁদেরই হাসপাতালে ভর্তি করতে হচ্ছে, যাঁদের অন্য কোনও গুরুতর কো-মর্বিডিটি রয়েছে। তাঁরা অসুস্থও হচ্ছেন মূলত সেই কো-মর্বিডিটির জন্যই। ফলে শ্বাকষ্টের সমস্যা তাঁদের কমই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement