shono
Advertisement

করোনা আবহে ফের বাড়ল আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা

বুধবার এমনটাই জানিয়েছে অর্থমন্ত্রক।
Posted: 06:51 PM Dec 30, 2020Updated: 06:51 PM Dec 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করদাতাদের স্বস্তি দিয়ে করোনা আবহে ফের বাড়ল আয়কর রিটার্ন (Income tax return) জমা দেওয়ার সময়সীমা। এবার ৩১ ডিসেম্বর নয়, ২০২০-২১ অর্থবর্ষের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বেড়ে হল ফেব্রুয়ারি ১৫। বুধবার এমনটাই জানিয়েছে অর্থমন্ত্রক।

Advertisement

[আরও পড়ুন: নেতাজি জন্মজয়ন্তীতে ফের রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দাবি সূত্রের]

এর আগে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স (CBDT) জানিয়েছিল, ৩০ নভেম্বর থেকে আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ ৩১ ডিসেম্বর করা হয়েছিল। এবার পরিস্থিতির চাপে সেই সময়সীমা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। চলতি বছরের মার্চ মাসের শেষের দিক থেকে দেশজুড়ে করোনা সংক্রমণ রুখতে লকডাউন জারি হয়েছিল। ভাইরাসের গতি থামাতেই এই পদক্ষেপ করা হয়েছিল। এখনও স্বাভাবিক হয়নি পরিস্থিতি। করোনা মোকাবিলায় লড়াই করছে গোটা দেশ। লকডাউনের জেরে আর্থিক কার্যকলাপ প্রায় স্তব্ধ ছিল। বন্ধ ছিল অন্যান্য কাজও। তবে আনলক পর্যায়ে ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার পথে দেশ। এই পরিস্থিতিতে আগেই ২০১৮–১৯ আর্থিক বছরের আয়কর জমা দেওয়ার সময়সীমা তিনবার বাড়িয়েছিল কেন্দ্র। শেষ সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর, ২০২০।

উল্লেখ্য, বছরশেষে নতুন করে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে এই ভাইরাসের বিলিতি স্ট্রেন। যার প্রাদুর্ভাব শুরু হতেই দেশের দৈনিক সংক্রমণ একধাক্কায় বেড়ে গেল প্রায় ৪ হাজার। যদিও, সংখ্যাটা এখনও নিয়ন্ত্রণের মধ্যেই। আসলে মঙ্গলবার দেশের করোনা আক্রান্তের সংখ্যাটা ছিল গত ৬-৭ মাসের মধ্যে সর্বনিম্ন। যার ফলে বুধবার সংখ্যাটা অনেকটা বাড়লেও, সার্বিকভাবে তা নিয়ন্ত্রণের মধ্যেই আছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার কবলে পড়েছেন ২০ হাজারের কিছু বেশি মানুষ। তবে, এই একই সময়ে সুস্থ হয়েছেন প্রায় ২৬ হাজার। যা স্বস্তি দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রককে।

[আরও পড়ুন: এবার অত্যাধুনিক আকাশ মিসাইল রপ্তানি করবে ‘আত্মনির্ভর’ ভারত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement