shono
Advertisement

রাজ্যে ফের ভোটের বাদ্যি, ঘোষিত বিধানসভা উপনির্বাচনের দিনক্ষণ

মোট ৫ রাজ্যের উপনির্বাচনের দিন ঘোষণা হল।
Posted: 05:19 PM Aug 08, 2023Updated: 05:47 PM Aug 08, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত: রাজ্যসভা নির্বাচন মিটতেই রাজ্যে ফের বেজে গেল ভোটের দামামা। ধুপগুড়ি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission)। আগামী ৫ সেপ্টেম্বর ওই কেন্দ্রে উপনির্বাচন। ফল ঘোষণা ৮ সেপ্টেম্বর। অর্থাৎ হাতে আর এক মাসও সময় নেই।

Advertisement

মঙ্গলবার কেন্দ্রীয় নির্বাচন কমিশন গোটা দেশের ৫ রাজ্যের মোট সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা করেছে। ধুপগুড়ির পাশাপাশি রয়েছে ঝাড়খণ্ডের দুমরি, কেরলের পুথুপল্লি। এই কেন্দ্রটি প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডির কেন্দ্র। ত্রিপুরার ধনপুর এবং বক্সানগর। এর মধ্যে ধনপুর কেন্দ্রটিতে কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকের পদত্যাগের জন্য উপনির্বাচন হবে। উত্তরপ্রদেশের ঘোসি এবং বাগেশ্বর কেন্দ্রেও উপনির্বাচন হবে ৫ সেপ্টেম্বরই।

[আরও পড়ুন: এবার বাংলাদেশে পুড়ল কোরান, প্রতিবাদে পথে জনপ্লাবন]

গত ২৫ জুলাই প্রয়াত হন জলপাইগুড়ির জেলার ধুপগুড়ির বিজেপি বিধায়ক (BJP MLA) বিষ্ণুপদ রায়। গত বিধানসভা নির্বাচনে বিজেপির বিষ্ণুপদবাবু তৃণমূল প্রার্থী মিতালি রায়কে প্রায় ৪৬ হাজার ভোটে হারিয়ে দেন। কিন্তু সদ্য শেষ হওয়া পঞ্চায়েত নির্বাচনে এই ধুপগুড়িতে দুর্দান্ত ফল করেছে শাসকদল। ফলে উপনির্বাচনে এই কেন্দ্রে বিজেপির জন্য প্রেস্টিজ ফাইট হতে চলেছে।

[আরও পড়ুন: ওয়েব সিরিজে মিমি চক্রবর্তী! টলিপাড়ার কোন নায়কের সঙ্গে জুটি বাঁধছেন?]ল

তাৎপর্যপূর্ণভাবে মাত্র দিন ১৫ আগে প্রয়াত হওয়া বিষ্ণুপদবাবুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা হয়ে গেলেও প্রায় দেড় বছর ধরে বিধায়ক শূন্য মাণিকতলা কেন্দ্রের উপনির্বাচনের দিন এখনও ঘোষণা করল না নির্বাচন কমিশন। আসলে ওই মাণিকতলা কেন্দ্রের নির্বাচন নিয়ে আইনি জটিলতা রয়েছে। গত বিধানসভা নির্বাচনে সাধন পাণ্ডে মানিকতলা কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হওয়ার পরেই গোটা নির্বাচন প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে। ২০২১ সালে দায়ের হওয়া সেই মামলার নিষ্পত্তি এখনও হয়নি। যে কারণে ওই কেন্দ্রের উপনির্বাচন এখনও বকেয়া রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement