রাজস্থানে গেরুয়া ঝড়, তবু তিন রাজ্যে শেষ হাসি কংগ্রেসের! বলছে এক্সিট পোল

07:46 PM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার তেলেঙ্গানায় ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটাভুটি পর্ব। রাজস্থান (Rajasthan), মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরাম- এই পাঁচ রাজ্যে কে আসবেন ক্ষমতায় তার আভাস মিলল এক্সিট পোলে। যদিও বহু সময়ই এক্সিট পোলের (Exit Poll) হিসেব উলটে যায় গণনার দিন। আপাতত দেখা যাক কী বলছে এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা।

Advertisement

রাজস্থানে কংগ্রেস ক্ষমতা হারাবে। সরকার গড়বে বিজেপি। এক্সিট পোল অনুযায়ী, ২০০ আসনের মধ্যে বিজেপি পাবে ৯৪ থেকে ১১৪টি আসন। কংগ্রেস পাবে ৭১ থেকে ৯১টি। বিএসপি ০-৫। অন্যান্য ৯-১৯।

বাকি রাজ্যগুলির মধ্যে তিনটি রাজ্যেই বাজিমাত করবে কংগ্রেস। এমনই মত উঠে আসছে এক্সিট পোলে। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ২৩০টি আসনের মধ্যে কংগ্রেস পাবে ১১৩-১৩৭টি আসন। বিজেপি পাবে ৮৮-১১২। বিএসপি ১-৫টি আসন পেতে পারে। অন্যান্য ১-৬।

[আরও পড়ুন: খলিস্তানি নেতাকে খুনের পরিকল্পনায় শামিল ভারতীয় কূটনীতিক! মার্কিন অভিযোগে ক্ষুব্ধ দিল্লি]

কংগ্রেসের জন্য ভালো খবর দিচ্ছে ছত্তিশগড়ের (Chattisgarh) এক্সিট পোলও। এবিপি নিউজ-সি ভোটার বলছে, ছত্তিশগড়ের ৯০ আসনের মধ্যে বিজেপি (BJP) পাবে ৩৬-৪৮টি আসন। কংগ্রেস ৪১-৫৩টি আসন। অন্যান্য দলগুলি ০ থেকে ৪টি আসনে জিততে পারে। অর্থাৎ কংগ্রেস জিতলেও লড়াই হবে হাড্ডাহাড্ডি। 

এদিকে তেলেঙ্গানায় (Telangana) বিপদে পড়তে পারে কেসিআরের বিআরএস। সেখানেও নাকি বাজিমাত করবে কংগ্রেসই। ৪৯ থেকে সর্বোচ্চ ৬৫টি আসনে জেতার কথা হাত শিবিরের। বিআরএস পেতে পারে ৩৮-৫৪টি আসন। বিজেপি পাবে মাত্র ৫ থেকে ১৩টি আসন। অন্যান্য ৫ থেকে ৯। 

পাশাপাশি ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হতে পারে মিজোরামে (Mizoram)। উত্তর-পূর্বের রাজ্যটিতে এমএনএফ পাবে ১৫-২১টি আসন, কংগ্রেস- ২-৮, জেডপিএম- ১২-১৮ এবং অন্য়ান্য- ০-৫।

[আরও পড়ুন: ‘কিছুই বিনামূল্যে দেওয়া উচিত নয়’, এবার সরকারি ভর্তুকির বিরোধিতায় সরব নারায়ণ মূর্তি]

Advertisement
Next