Advertisement

খাওয়ার সময় শ্বাসরোধ, গুয়াহাটির চিড়িয়াখানায় মর্মান্তিক মৃত্যু জিরাফের

01:49 PM Dec 25, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গলায় ফাঁস আটকে গুয়াহাটি (Guwahati) চিড়িয়াখানায় মর্মান্তিক মৃত্যু হল এক জিরাফের (Giraffe)। বৃহস্পতিবার রাতে নিরীহ জীবটির মৃত্যু হয়। রঙ্গিলি নামের জিরাফটির মৃতদেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। তার এমন মৃত্যুতে চিড়িয়াখানার কর্মীদের মনখারাপ।

Advertisement

চিড়িয়াখানা সূত্রে জানা যাচ্ছে, বৃহস্পতিবার রাত ১১টা নাগাদ খাঁচায় ঘাস খেতে দেওয়া হয়েছিল জিরাফদের। সেই সময়ই খাবারের জায়গায় রেলিংয়ের ফাঁকে গলা আটকে যায় হতভাগ্য স্ত্রী জিরাফটির। তাতেই শ্বাসরুদ্ধ হয়ে মারা যায় সে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: নদীর পাশে পায়ের ছাপ, শোনা গেল গর্জনও, ফের বাঘের আতঙ্কে কাঁপছে কুলতলি]

২০১৯ সালে পাটনা থেকে গুয়াহাটির এই চিড়িয়াখানায় নিয়ে আসা হয়েছিল রঙ্গিলিকে। সেই সময় পশু বিনিময় করা হচ্ছিল বিহারের চিড়িয়াখানার সঙ্গে। রঙ্গিলি একা নয়, তার সঙ্গে এখানে আনা হয়েছিল কুলানন্দকে। এই চিড়িয়াখানায় দু’টি জিরাফ রয়েছে। রঙ্গিলির মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হতে তদন্ত শুরু হয়েছে।

Advertising
Advertising

চিড়িয়াখানার কর্তারা এবিষয়ে বলতে গিয়ে জানিয়েছেন, জিরাফটির মৃত্যু হয়েছে দুর্ঘটনাবশত। কিন্তু এর বেশি কিছু তাঁরা বলতে চাননি। জানিয়েছেন, ময়না তদন্তের রিপোর্ট হাতে না আসা পর্যন্ত আর কিছু বলবেন না তাঁরা। গুয়াহাটির পশু চিকিৎসা কলেজে জিরাফটির ময়না তদন্ত করা হচ্ছে। আপাতত সেই রিপোর্টেরই প্রতীক্ষায় সকলে। এদিকে চিড়িয়াখানা সুরক্ষা মঞ্চের সাধারণ সম্পাদক রাজকুমার বৈশ্য অবশ্য জিরাফটির মৃত্যুর জন্য চিড়িয়াখানা কর্তৃপক্ষের অবহেলাকেই দায়ী করেছেন।

[আরও পড়ুন: কানপুরে ব্যবসায়ীর বাড়িতে আয়কর হানায় উদ্ধার রাশি রাশি টাকা, ২৪ ঘণ্টা ধরে গুনলেন আধিকারিকরা]

উল্লেখ্য, গত নভেম্বরে লখনউ চিড়িয়াখানাতে এক জেব্রার মৃত্যু হয়েছিল। ইজরায়েল থেকে তিনটি জেব্রাকে উত্তরপ্রদেশের চিড়িয়াখানাতে নিয়ে আসা হয়েছিল। তার মধ্যেই একটি জেব্রাকে মৃত্যুর কোলে ঢলে পড়তে দেখা গিয়েছিল। জানা গিয়েছিল, সেটি হঠাৎই অস্থির হয়ে পড়েছিল। শরীরের আভ্যন্তরীণ কোনও সমস্যাতেই তার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছিল। জেব্রাটির মৃত্যু ঘিরে উত্তেজনা ছড়ানোর পরে এবার ডিসেম্বরে আসামে জিরাফের মৃত্যুর ঘটনা ঘটল।

Advertisement
Next