shono
Advertisement

ভুল করে পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোঁড়ায় ২৪ কোটি আর্থিক ক্ষতি, আদালতে জানাল কেন্দ্র

অবনতি হয়েছে কূটনৈতিক সম্পর্কের, জানাল কেন্দ্র।
Posted: 12:04 PM May 30, 2023Updated: 12:09 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) ভূখণ্ডে ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্র (Brahmas Combat Missile) আছড়ে পড়ার ঘটনায় বরখাস্ত হয়েছিলেন তিন বায়ুসেনা অফিসার। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে দিল্লি হাই কোর্টে (Delhi High Court) মামলা করেছিলেন চাকরি হারানো বায়ুসেনা অফিসার অভিনব শর্মা। যদিও সিদ্ধান্ত অনড় থাকল কেন্দ্র। এদিন আদালতে সরকারের তরফে জানানো হয়, ক্ষেপণাস্ত্র দুর্ঘটনায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও করদাতা আমজনতার ২৪ কোটি টাকা নষ্ট হয়েছে। গোটা ঘটনার দায় নিতে হবে ওই তিন বায়ুসেনা অফিসারকে।

Advertisement

গত বছরের ৯ মার্চ ভারত থেকে ছোঁড়া ব্রহ্মস কমব্যাট ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের মিয়াঁ চান্নু এলাকায় আছড়ে পড়ে। যদিও তাতে কোনও ধরনের বিস্ফোরক ছিল না। পাক সেনার আইএসপিআর ডিজি মেজর জেনারেল বাবর ইফতিকার দাবি করেন, মিসাইলটি আছড়ে পড়ায় কয়েকটি বাড়ির ক্ষতি হয়েছিল। এরপরই নয়াদিল্লির তরফে একটি বিবৃতি দিয়ে ঘটনার কথা স্বীকার করা হয়। জানানো হয়, “ভুলবশত ঘটা এই ঘটনায় ভারত সরকার উদ্বিগ্ন। এর কারণ জানতে দ্রুত তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তবে স্বস্তির বিষয় যে এই ঘটনায় কেউ আহত হয়নি।” পরে সংসদে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) জানিয়ে দেন ৯ মার্চের ওই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত হবে।

[আরও পড়ুন: প্রয়াত মহারাষ্ট্রের একমাত্র কংগ্রেস সাংসদ বালু ধানোরকর]

প্রাথমিক তদন্তের পরে উইং কমান্ডার অভিনব শর্মা-সহ তিন বায়ুসেনা অফিসারকে বরখাস্ত করা হয়। চাকরি খোয়ানোয় পালটা দিল্লি হাই কোর্টে মামলা করেন অভিনব। এরপরেই আদলত কেন্দ্রের জবাবদিহি চেয়েছিল। সোমবার নিজেদের সিদ্ধান্তের স্বপক্ষে কেন্দ্র জানায়, সেনা আধিকারিকদের ওই বুলে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও ওই ঘটনায় দেশের মানুষের ২৪ কোটি টাকা জলে গিয়েছে। বিষয়টি অতি সংবেদনশীল জাতীয় নিরাপত্তার। আরও জানানো হয়েছে, বায়ুসেনা অফিসারকে বরখাস্ত করার মতো কঠিন সিদ্ধান্ত ২৩ বছর পর নিল সরকার। ঘটনার গুরুত্ব বিচার করেই কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগেই কেন্দ্রের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, ৯ মার্চের ঘটনার পর গোটা বিষয়টি খতিয়ে দেখবে মন্ত্রক। দুর্ঘটনার জন্য কারা দায়ী তা খুঁজতে গিয়ে দেখা গিয়েছে এসওপির তরফে তিন অফিসারের ভুলেই জন্য ক্ষেপণাস্ত্রগুলি দুর্ঘটনাবশত নিক্ষিপ্ত হয়েছিল। ওই তিন অফিসারই এই ঘটনার জন্য প্রাথমিক ভাবে দায়ী। এরপরই কেন্দ্রীয় সরকার তাঁদের বরখাস্ত করে। ২৩ আগস্ট তাঁদের বহিষ্কারের নির্দেশ জারি হয়েছিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement