shono
Advertisement

‘সহিংস’ কৃষকদের চিহ্নিত করে পাসপোর্ট, ভিসা বাতিল! আন্দোলনকারীদের হুমকি হরিয়ানা পুলিশের

সাময়িক বিরতির পর ফের 'দিল্লি চলো'র ডাক দিয়েছেন আন্দোলনকারী কৃষকরা।
Posted: 12:52 PM Feb 29, 2024Updated: 07:43 PM Feb 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যখন সাময়িক বিরতির পর ফের ‘দিল্লি চলো’র ডাক দিয়েছেন আন্দোলনকারী কৃষকরা, সেই সময় পাল্টা হুঁশিয়ারি দিল হরিয়ানা (Haryana) পুলিশ। মনোহর লাল খট্টোরের পুলিশ জানিয়েছে, বিক্ষোভ চলাকালীন যাঁরা হিংসাত্বক কাজ করেছেন, তাঁদের চিহ্নিত করা হয়েছে। ওই বিক্ষোভকারীদের পাসপোর্ট, ভিসা বাতিল করা হবে।

Advertisement

১৩ ফেব্রুয়ারি থেকে পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে বিক্ষোভ চালাচ্ছে কৃষক সংগঠনগুলি। সর্বশক্তি দিয়ে তাঁদের রাজধানী দিল্লিতে ঢুকতে বাধা দেয় হরিয়ানা পুলিশ। আন্দোলন ঠেকাতে কার্যত দুর্গে পরিণত করা হয় দিল্লি সীমান্তকে। লাঠি চার্জ, টিয়ার গ্যাস দিয়ে রোখার চেষ্টা চলে কৃষকদের। একই কারণে ১১ ফেব্রুয়ারি থেকে আম্বালা, কুরুক্ষেত্র, কৈথাল, জিন্দ, হিসার, ফতেহাবাদ ও সিরসা জেলায় বন্ধ করা হয় মোবাইল ইন্টারনেট পরিষেবা। ব্রডব্যান্ডের মাধ্যমে ইন্টারনেট, ভয়েস কল, এসএমএস চালু থাকলেও বন্ধ ছিল বাল্ক এসএমএস ব্যবস্থাও। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত দিল্লি চলো অভিযান স্থগিত করায় গত রবিবার থেকে মোবাইল ইন্টারনেট এবং বাল্ক এসএমএস-এর নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নেওয়া হয়েছিল। নতুন করে আন্দোলন শুরু হতেই কী তা ফেরানো হবে?

 

[আরও পড়ুন: ১ মে থেকে অনির্দিষ্টকালের জন্য রেল ধর্মঘট! চরম যাত্রী দুর্ভোগের আশঙ্কা

এদিকে গত ২১ ফেব্রুয়ারি বিক্ষোভের মধ্যে ভাটিন্দার বাসিন্দা শুভকরণ সিংয়ের (২২) মৃত্যুর ঘটনায় একজন অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে হত্যা মামলা নথিভুক্ত করেছে পাঞ্জাব পুলিশ। উল্লখ্য, খানৌরিতে বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে সংঘর্ষে বারোজন নিরাপত্তাকর্মী আহত হয়েছেন বলে দাবি প্রশাসনের। যদিও বিক্ষোভকারী কৃষকদের দাবি, পুলিশের প্রতিরোধেই মৃত্যু হয়েছে শুভকরণের। এর মধ্যেই হরিয়ানা পুলিশ হুঁশিয়ারি দিয়েছে, তারা আন্দোলনের সময় সহিংসতায় জড়িত কৃষকদের চিহ্নিত করেছে। সংশ্লিষ্ট দূতাবাস এবং সরকারকে অভিযুক্তদের ভিসা এবং পাসপোর্ট বাতিল করতে বলা হবে।

 

[আরও পড়ুন: জীবিতকে ‘মৃত’ করে ক্ষতিপূরণ হাতানোর অভিযোগ, মধ্যপ্রদেশে বিরাট বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement