shono
Advertisement

উনি তো আর দাগি আসামী বা সিরিয়াল কিলার নন, রাম রহিমের মুক্তি নিয়ে যুক্তি হরিয়ানার

শেষবার প্যারোলে ৪০ দিন মুক্ত হন ধর্মগুরু।
Posted: 06:43 PM Mar 01, 2023Updated: 06:43 PM Mar 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারবার প্যারোলে জেলমুক্তি হয়েছেন ধর্ষণে দোষী সাব্যস্ত স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিম (Gurmeet Ram Rahim)। শেষবার গত ২০ জানুয়ারি ৪০ দিনের প্যারোলে মুক্তি হন। যা নিয়ে রাজনৈতিক জল্পনা চরমে ওঠে। বিরোধীদের দাবি, রাজনৈতিক ফায়দা তোলার জন্যই রাম রহিমকে জেলের বাইরে রাখা হচ্ছে। এর মধ্যে ধর্মগুরুর মুক্তির বিরোধিতা করে পাঞ্জাব হরিয়ানা হাইকোর্টে (Punjab Haryana High Court) মামলা করে শিরোমনি গুরুদ্বার প্রবন্ধক কমিটি। তার পরিপ্রেক্ষিতে আদালতে হরিয়ানা সরকার (Haryana Government) জানাল, ধর্মগুরু দাগি আসামী নন, তিনি সিরিয়াল কিলারও নন। ফলে অন্য বন্দিদের মতোই প্যারোলে মুক্তি হওয়ার অধিকার রয়েছে তাঁর।

Advertisement

দু’টি ধর্ষণের ঘটনার অপরাধে কারাবাসের সাজা পেয়েছেন গুরমিত রাম রহিম। এছাড়াও তাঁর ম্যানেজারকে খুনের দায়েও সাজা পেয়েছেন তিনি। ডেরার দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে রাম রহিমকে কুড়ি বছরের কারাদণ্ড দিয়েছিল হরিয়ানার পঞ্চকুলা আদালত। এই ঘটনার কথা প্রকাশ্যে আনার জন্য খুন হতে হয় এক সাংবাদিককে। সেই খুনের ঘটনায় আরও তিনজনের সঙ্গে দোষী সাব্যস্ত হয়েছেন রাম রহিম। এছাড়াও ২০০২ সালে ডেরার ম্যানেজার রঞ্জিত সিংকে খুনের ঘটনায় দোষীর তালিকায় রয়েছে তাঁর নাম।

হাই কোর্টে মামলায় শিরোমনি গুরুদ্বার প্রবন্ধক কমিটি জানায়, একাধিক অপরাধে দোষী সাব্যস্ত রাম রহিম একজন ‘দাগি আসামী’। একের বেশি খুনের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। অতএব, তাঁকে সিরিয়াল কিলার বলা যায়। যদিও হরিয়ানা সরকার যুক্তি উড়িয়ে দিয়েছে। তাদের মতে ডেরা সচ্চা সৌদের প্রধানকে কখনই ‘দাগি আসামী’ বলা যায় না। কোনওভাবেই তিনি ‘সিরিয়াল কিলার’ নন। এই কারণে অন্য জেলবন্দিদের মতোই প্যারোলে মুক্তি পেতে পারেন। তাছাড়া আইন মোতাবেকই যে ধর্মগুরুকে মুক্তি দেওয়া হয়েছে, আদালতে সেই দাবিও করা হয় সরকার পক্ষের তরফে।

প্রসঙ্গত, কিছুদিন আগে রাম রহিমের মুক্তি নিয়ে মুখ খুলেছিলেন খোদ হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর (Manohar Lal Khattar)। তাঁর মতে, প্যারোলে মুক্তি পাওয়ার অধিকার আছে সকলের। রাম রহিমেরও একই অধিকার আছে। খট্টর বলেন, “আমি জানতাম না রাম রহিম প্যারোলে মুক্তি পেতে চলেছেন। যদি মুক্তি পেয়ে থাকেন, তাহলে সেটা তাঁর অধিকার। সমস্ত নিয়মকানুন মেনেই তাঁকে মুক্তি দেওয়া হয়েছে। প্যারোলে ছাড়া পাওয়ার অধিকার আছে রাম রহিমের। এই বিষয় নিয়ে আমার কিছু বলা উচিত নয়।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement