shono
Advertisement
NEET UG

আধপোড়া প্রশ্নপত্রই ক্লু! কীভাবে হল প্রশ্নপত্র ফাঁস? সিবিআই জানাল ঘটনাক্রম

নিট প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এই প্রথম সরকারিভাবে বিবৃতি দিয়ে সিবিআই জানাল সব বৃত্তান্ত।
Published By: Paramita PaulPosted: 04:26 PM Jul 27, 2024Updated: 05:00 PM Jul 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিট-ইউজি ২০২৪-এর প্রশ্নফাঁস বিতর্কে উত্তাল দেশ। ইতিমধ্যে এই ঘটনায় ৩৬ জনকে গ্রেপ্তার করেছে সিবিআই। তবে এবার আসল ঘটনা সামনে এল, কীভাবে এই গোটা ঘটনার রহস‌্যভেদ করল তারা? কীভাবেই বা তারা হদিশ পেল প্রশ্ন ফাঁসের মূল চক্রীদের? জানা গেল সেটাই। নিট প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এই প্রথম সরকারিভাবে বিবৃতি দিয়ে সিবিআই জানাল সব বৃত্তান্ত।

Advertisement

চলতি বছরের ৫ মে, ঝাড়খণ্ডের হাজারিবাগের ওয়েসিস স্কুল থেকে ফাঁস হয়েছিল প্রশ্নপত্র। এর নেপথ্যে অন‌্যতম মাস্টারমাইন্ড ছিল পঙ্কজ কুমার ওরফে আদিত‌্য ওরফে সাহিল। তবে তার সঙ্গে এই দুষ্কর্মে জড়িত ছিল স্কুলের অধ‌্যক্ষ, সহকারী অধ‌্যক্ষ এবং আরও এক সহযোগী। সিবিআই জানিয়েছে, তদন্তে নেমে তাদের হাতে কিছু আধপোড়া প্রশ্নপত্র আসে। সেই সূত্র ধরেই তারা ওই স্কুলের খোঁজ পায়। আরও জানা গিয়েছে যে, সেদিন ট্রাঙ্কে করে প্রশ্নপত্র ওই স্কুলে আনা হয়েছিল এবং ৫ মে সকালে কন্ট্রোল রুমে রাখা হয়েছিল।

[আরও পড়ুন: নীতি আয়োগে মাইক বন্ধ ইস্যুতে মমতার পাশে বিরোধীরা, অভিযোগ খারিজ কেন্দ্রের]

ট্রাঙ্কগুলি এসে পৌঁছনোর মিনিটখানেক পরই স্কুলের অধ‌্যক্ষ-সহ তিন জন, প্রশ্নফাঁসের চক্রীদের সেই কন্ট্রোল রুমে প্রবেশের অনুমতি দেন। চক্রীরা বিশেষ ধরনের যন্ত্র ব‌্যবহার করে ট্রাঙ্ক খোলে এবং প্রশ্নপত্র বের করে। তারপর সেই প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়া হয় হাজারিবাগের এমবিবিএস পড়ুয়াদের একটি দলের কাছে, যাদের পোশাকি নাম ‘সলভার্স’। তারা প্রশ্নগুলির উত্তর তৈরি করে পাঠিয়ে দেয় সেই সমস্ত পড়ুয়াদের কাছে, যারা এর জন‌্য পয়সা দিয়েছিল।

গত ৫ মে NEET-UG পরীক্ষা হয়। ফল প্রকাশের পরে দেখা যায়, প্রথম স্থান অধিকার করেছে ৬৭ জন। এর পর থেকে এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে উঠেছে বিস্তর অভিযোগ। পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগের পাশাপাশি অনেককে গ্রেস মার্কস দেওয়ারও অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। পরে গ্রেস মার্কস দেওয়ার ব্যাপারটি স্বীকার করে নেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

[আরও পড়ুন: কথার মাঝেই বন্ধ করে দেওয়া হয় মাইক! নীতি-বৈঠক থেকে ওয়াকআউট মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিট-ইউজি ২০২৪-এর প্রশ্নফাঁস বিতর্কে উত্তাল দেশ।
  • ইতিমধ্যে এই ঘটনায় ৩৬ জনকে গ্রেপ্তার করেছে সিবিআই।
  • নিট প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এই প্রথম সরকারিভাবে বিবৃতি দিয়ে সিবিআই জানাল সব বৃত্তান্ত।
Advertisement