Advertisement

অবশেষে স্বস্তি! ‘টুলকিট’মামলায় জামিন পেলেন পরিবেশকর্মী দিশা রবি

04:49 PM Feb 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে স্বস্তি! ‘টুলকিট’ শেয়ার মামলায় জামিন পেলেন পরিবেশ কর্মী দিশা রবি (Disha Ravi)। মঙ্গলবার পাতিয়ালা হাউস কোর্টের বিচারক ধর্মেন্দ্র রানা তাঁর জামিন মঞ্জুর করেন। সবমিলিয়ে মোট চারদিন জেল ও পুলিশ হেফাজতে ছিলেন তিনি। 

Advertisement

এদিন দিল্লির অতিরিক্ত দায়রা আদালতে দিশা রবিকে পেশ করা হয়। বিচারক ১ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করেন। উল্লেখ্য, কৃষক আন্দোলনের সমর্থনে বিতর্কিত টুলকিট শেয়ার করার ‘অপরাধে’ তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

এদিন বিচারক ধর্মেন্দ্র রানা দিল্লি পুলিশের কাছে জানতে চান, দিশার সঙ্গে ২৬ জানুয়ারির অশান্তির যোগ রয়েছে কি না? এ বিষয়ে কী প্রমাণ রয়েছে তাঁদের কাছে? দিল্লি পুলিশ কোনও  প্রমাণ দিতে পারেনি। তাঁদের তরফে জানানো হয়, “ষড়যন্ত্র প্রমাণের জন্য পারিপার্শ্বিক প্রমাণই ভরসা।” এর পরই বিচারক ফের প্রশ্ন করেন, “তাহলে ২৬ জানুয়ারির অশান্তির সঙ্গে যে দিশা জড়িত তার প্রত্যক্ষ কোনও প্রমাণ নেই আপনাদের কাছে।”

[আরও পড়ুন : কংগ্রেসের নেতাদের হাতে পাকিস্তানি পতাকা! ‘ছবি’ পোস্ট করে কটাক্ষ বিজেপির]

প্রসঙ্গত, বিশ্বের পরিবেশ আন্দোলনের অন্যতম মুখ গ্রেটা থুনবার্গের শেয়ার করা ‘টুলকিট’ নিয়ে বিতর্ক চলছে বেশ কিছুদিন ধরেই। তিনি কৃষক আন্দোলনকে সমর্থন করেছিলেন। দিল্লি পুলিশের দাবি, ওই ‘টুলকিট’ আসলে খলিস্তানিদের তৈরি। তার মধ্যে হিংসায় উসকানি দেওয়ার যথেষ্ট মশলা রয়েছে। আছে ভারত সরকারের বিরুদ্ধে ‘সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক যুদ্ধ’ শুরু করার বার্তা। এমনকী, ২৬ জানুয়ারির ঘটনার সঙ্গে ‘টুলকিটে’ দেওয়া উসকানির সম্পর্ক রয়েছে বলেও পুলিশের ধারণা।

সেই টুলকিট শেয়ার করায় বেঙ্গালুরু (Bengaluru) থেকে আটক করা হয় ২১ বছরের এক পড়ুয়া ও পরিবেশকর্মী দিশা রবিকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, ওই টুলকিটটি তিনি সম্পাদনা করে শেয়ার করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। এর পর রীতিমতো তাঁকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় পুলিশ। তাঁর গ্রেপ্তারিকে কেন্দ্র করে তীব্র ক্ষোভ তৈরি হয়েছিল। অবশেষে এদিন জামিন পেলেন দিশা।

[আরও পড়ুন : খদ্দের ভাঙানো নিয়ে লাঠালাঠি, রণক্ষেত্র উত্তরপ্রদেশের বাগপত! ভিডিও ভাইরাল]

Advertisement
Next