shono
Advertisement

‘ভারত কি আদৌ মোবাইল উৎপাদন বাড়াতে পেরেছে?’ প্রশ্ন তুললেন রঘুরাম রাজন

মোবাইল ফোন রপ্তানিতে ভারত কেবল চিনের পিছনে।
Posted: 12:01 PM May 31, 2023Updated: 12:01 PM May 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইল ফোন রপ্তানিতে বিশ্বের বহু দেশকে পিছনে ফেলে দিয়েছে ভারত। সারা বিশ্বে মোবাইল ফোনের রপ্তানিতে নয়াদিল্লির আগে কেবলই চিন। কিন্তু ভারত কি সত্য়িই মোবাইল উৎপাদনে এগতে পেরেছে? এই নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন রিজার্ভ ব্যাংকের (RBI) প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন (Raghuram Rajan)। তাঁর সতর্কবার্তা, মোবাইল রপ্তানিতে এই উন্নতি আসলে ফোন অ্যাসেম্বল করার কারণেই হয়েছে। উৎপাদন বাড়ছে না।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত পোস্ট করেছেন রাজন। তাঁর মতে, ‘প্রোডাকশন লিংকড ইনসেনটিভ তথা পিএলআই স্কিমে যে গলদ রয়েছে, তার কারণেই দেশে মোবাইলের উৎপাদন বাড়ছে না। আর এই স্কিমের প্রধান গলদ হচ্ছে, যে ফোনের উৎপাদন ভারতে হয়েছে, কেবল তাতেই ভর্তুকি প্রদান করা হয়। কিন্তু এদেশে উৎপাদনের মাধ্যমে হওয়া ভ্যালু অ্যাডের উপরে তেমন কিছু দেওয়া হয় না।’

[আরও পড়ুন: স্ক্রিন শেয়ার থেকে নাম, নম্বর লুকিয়ে ফেলা! WhatsApp আনছে নতুন ফিচার!]

রঘুরাম মনে করিয়ে দিয়েছেন, এখনও ভারতে ফোন রপ্তানির ক্ষেত্রে বেশির ভাগটাই অ্যাসেম্বলি, উৎপাদন নয়। আর সেই কারণেই ‘নেট’ রপ্তানি কতটা বাড়ছে তা নিয়ে সন্দিগ্ধ তিনি। উল্লেখ্য, ২০২০ সালে মোদি সরকার পিএলআই স্কিম নিয়ে আসে দেশে মোবাইল ফোনের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে। এবার সেই প্রকল্পের ত্রুটি নিয়ে সরব হলেন রঘুরাম রাজন।

[আরও পড়ুন: চাপের চাকরি করার দরকার নেই, মেয়েকে মাসে ৪৭ হাজার বেতন দেবেন মা-বাবাই!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement