Advertisement

খারাপ আবহাওয়া, Kargil Vijay Diwas-এ দ্রাস সফর বাতিল রাষ্ট্রপতির, কাশ্মীরে বসেই শহিদ স্মরণ

11:23 AM Jul 26, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিকল্পনা ছিল একরকম। সেইমতো চারদিনের সফরে জম্মু-কাশ্মীরে পৌঁছেও গিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। কিন্তু পরিকল্পনার একটা বড় অংশই বানচাল করে দিল খারাপ আবহাওয়া। দেশের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূ্র্ণ দিন – কার্গিল বিজয় দিবসে (Kargil Vijay Diwas) অন্যতম রণাঙ্গন দ্রাস সেক্টরে যেতে পারলেন না রাষ্ট্রপতি। বিকল্প হিসেবে কাশ্মীরের বারামুলার শহিদ বেদিতেই শ্রদ্ধাজ্ঞাপন করলেন তিনি।

Advertisement

আর তাঁর জায়গায় দ্রাসে গিয়ে শহিদ তর্পণে অংশ নিলেন সেনা সর্বাধিনায়ক (Chief of Defence Staff)বিপিন রাওয়াত। তিনি মঙ্গলবার যাবেন কারগিলে। এদিন সকালে দিল্লিতে একে একে কারগিলের শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, তিন সেনাবাহিনীর প্রধান। কারগিল বিজয় দিবসে টুইটে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

১৯৯৯ সালে কাশ্মীরকে পাকিস্তানি দখলদারদের হাত থেকে বাঁচাতে ভারত-পাক সীমান্তে কারগিলের যুদ্ধ হয়ে উঠেছিল অবশ্যম্ভাবী। জঙ্গিদমন, পাক সেনাবাহিনীর আগ্রাসন থেকে দেশের মাটি সুরক্ষিত করে রক্ত ঝরিয়েছেন বহু জওয়ান। আর তাঁদের প্রাণের বিনিময়েই কাশ্মীর সীমান্তে প্রতিবেশী দেশের উৎপাত কমেছে। সে অর্থে কারগিলের যুদ্ধ ভারতের প্রতিরক্ষার ইতিহাসে অত্যন্ত গরিমাময় এক অধ্যায়। এ বছর তার ২২ তম বর্ষ। আর আজকের দিনটি কারগিল বিজয় দিবস হিসেবে উদযাপিত হয়। প্রতি বছরের মতো এবারও এই বিশেষ দিনটি স্মরণ করছেন দেশবাসী।

[আরও পড়ুন: মূর্তি বসার আগেই ডাকাতরানি ফুলনদেবীর মূর্তি বাজেয়াপ্ত যোগীর পুলিশের, ধুন্ধুমার UP-তে]

সকালে দিল্লির জাতীয় শহিদ স্তম্ভে (National War Memorial) পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তারপর একে একে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া, নৌবাহিনী ভাইস অ্যাডমিরাল অশোক কুমার-সহ অন্যান্যরা। অন্যদিকে, দ্রাস সেক্টর অর্থাৎ যুদ্ধের অন্যতম কেন্দ্রে গিয়ে শহিদ তর্পণ করার কথা ছিল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য শেষ মুহূর্তে বাতিল হয় তাঁর সফর। এই মুহূর্তে তিনি কাশ্মীরে (Jammu and Kashmir) রয়েছেন। সেখানে বারামুলা (Baramulla) সেক্টরের ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা জানাবেন। ২০১৯-এর পর চলতি বছরও এই বাধা পেলেন রামনাথ কোবিন্দ। বছর দুই আগেও কারগিল বিজয় দিবসে খারাপ আবহাওয়ার জন্যই বাতিল হয়েছিল তাঁর দ্রাস সফর। তবে কারগিল বিজয় দিবসের ২২-তম বর্ষে দ্রাস গিয়েছেন CDS বিপিন রাওয়াত।

Advertisement
Next