shono
Advertisement

শ্রমিকদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করুন, মমতাকে চিঠি লিখে আবেদন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর

কাজ করতে গিয়ে ইন্দোরে আটকে পড়েছেন বাংলার অনেক শ্রমিক। The post শ্রমিকদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করুন, মমতাকে চিঠি লিখে আবেদন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 10:51 AM May 18, 2020Updated: 10:51 AM May 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে বিশেষ সুবিধের জায়গায় নেই মধ্যপ্রদেশের বিজেপি সরকার। উত্তরপ্রদেশের পর পথ দুর্ঘটনায় পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর খবর এ রাজ্য থেকেও মিলেছে। এবার তাই নিজের রাজ্যে আটকে থাকা পরিযায়ীদের ফিরিয়ে দিতে পশ্চিমবঙ্গ সরকারের দ্বারস্থ হলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে আবেদন জানালেন, ইন্দোরে আটকে থাকা বঙ্গের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যেন রেল মন্ত্রকে বলে ট্রেনের ব্যবস্থা করেন মুখ্যমন্ত্রী। আজ এই চিঠি এসে পৌঁছেছে নবান্নে।

Advertisement

দেশের বিভিন্ন রাজ্যে আটকে পড়া বঙ্গের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ১০৫ টি ট্রেন চেয়ে রেলমন্ত্রকে আবেদন করেছিল রাজ্য সরকার। সেইসঙ্গে তাঁদের যাবতীয় খরচ বহন করার ঘোষণাও করেছিলেন মুখ্যমন্ত্রী। যে যেখান থেকেই ফিরুক না কেন, রেলভাড়া থেকে যাবতীয় খরচের একটি অর্থও শ্রমিকদের দিতে হবে না, সবটাই দিয়ে দেবে রাজ্য সরকার। সেইসঙ্গে, অন্যান্য রাজ্যগুলির কাছেও তিনি আবেদন রেখেছিলেন যে তাঁরাও যেন শ্রমিকদের ওদিক থেকে ফিরিয়ে দেওয়ার দিকটা দেখেন। মোট কথা, দুই রাজ্য প্রশাসন সমন্বয় রেখেই এই কাজ করার কথা।

[আরও পড়ুন: সংক্রমণ রুখতে নয়া সিদ্ধান্ত, গোয়ায় থামবে না দিল্লির শ্রমিক স্পেশ্যাল ট্রেন]

অন্যান্য রাজ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের এই আহ্বানে সাড়া দিলেও, মধ্যপ্রদেশ সরকার একটু ভিন্ন ভূমিকা নিল। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নিজেই চিঠি লিখে মমতা বন্দ্যোপাধ্যায়কে জানালেন যে ইন্দোর আটকে রয়েছে বাংলার বহু শ্রমিক। তাঁরা ঘরে ফিরতে চান। তাই মমতা বন্দ্যোপাধ্যায় যেন রেলমন্ত্রকের কাছে আবেদন জানিয়ে ইন্দোর-কলকাতা ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের ব্যবস্থা করে দেন। তাহলে নিশ্চিন্তে শ্রমিকরা বাড়ি ফিরতে পারবেন। ওয়াকিবহাল মহলের মত, এই চিঠিতেই মধ্যপ্রদেশ সরকার নিজেদের অপারগতার কথা বুঝিয়ে দিল। এখন নবান্নের তরফে ইন্দোর থেকে শ্রমিকদের ফিরিয়ে আনতে কী ব্যবস্থা নেওয়া হয়, সেদিকে নজর সবমহলের।

[আরও পড়ুন: বাসস্ট্যান্ডে গড়াগড়ি খাচ্ছে করোনা আক্রান্তের দেহ, ভয়াবহ দৃশ্য গুজরাটের আহমেদাবাদে]

The post শ্রমিকদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করুন, মমতাকে চিঠি লিখে আবেদন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement