shono
Advertisement

জি-২০ সম্মেলনের আগে বাইডেনের সঙ্গে পার্শ্ববৈঠকে মোদি

আরও মজবুত সম্পর্ক।
Posted: 09:00 PM Sep 08, 2023Updated: 10:00 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পার্শ্ববৈঠক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে আলোচনায় বসেন দুই রাষ্ট্রপ্রধান বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর।

Advertisement

রাত পোহালেই দিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে জি-২০ সম্মেলন শুরু হবে। তার আগেই আজ রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাইডেন। চন্দ্রযানের সাফল্য ও সৌরযান আদিত্য নিয়ে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোকে অভিনন্দন জানান মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউসের তরফে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, 6G প্রযুক্তি নিয়ে মৌ স্বাক্ষর করেছেন দুই রাষ্ট্রপ্রধান। এক্ষেত্রে একসঙ্গে কাজ করবে ‘Bharat 6G Alliance’ ও ‘Next G Alliance’। এছাড়া, দুই দেশের মধ্যে প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে সহমত প্রকাশ করেছেন মোদি ও বাইডেন।     

এদিন প্রধানমন্ত্রীর ৭ লোককল্যাণ মার্গের বাসভবনে যোগ দেবেন নৈশভোজে। আগামী দু’দিন দিল্লির আইটিসি মৌর্য শেরাটনে বিশেষ প্রেসিডেন্সিয়াল স্যুটে থাকবেন বাইডেন। তাঁর প্রতিনিধি দলের জন্য হোটেলের প্রায় ৪০০টি ঘর ভাড়া নেওয়া হয়েছে।

এদিনের বৈঠক নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত করার উদ্দেশ্যে একগুচ্ছ বিষয়ে আলোচনা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। বলে রাখা ভাল, এদিন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানিয়েছেন, বাইডেন-মোদি আলোচনায় প্রাধান্য পাবে প্রিডেটর ড্রোন, ফাইটার জেট ইঞ্জিন, 5G/6G প্রযুক্তির মতো বিষয়। এছাড়া, শান্তিপূর্ণ ভাবে পরমাণু শক্তি ব্যবহার সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে প্রযুক্তি হস্তান্তরের বিষয়গুলিও উঠে আসবে আলোচনায়। তবে আরব বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনে ভারতের সঙ্গে বড় রেলপথ প্রকল্পের জল্পনা নিয়ে মুখ খোলেননি তিনি।        

[আরও পড়ুন: দিল্লিতে মোদি-হাসিনা বৈঠক ‘ফলপ্রসূ’, তবে মিলল না তিস্তা প্রশ্নের উত্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement