Advertisement

ফিরবে শান্তি! লাদাখ সীমান্তে আড়াই কিলোমিটার পিছিয়ে গেল চিনা বাহিনী

08:10 PM Jun 09, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে সংঘাত এড়াতে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চালাচ্ছে ভারত ও চিন। বিরামহীন চেষ্টায় ফলও মিলছে। সূত্রের খবর, পূর্ব লাদাখে সংঘর্ষের একাধিক কেন্দ্রবিন্দু থেকে ফৌজ সরাচ্ছে নয়াদিল্লি ও বেজিং। গালওয়ান উপত্যকায় দুই থেকে আড়াই কিলোমিটার পিছিয়ে গিয়েছে লাল ফৌজ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: কাশ্মীরে কোণঠাসা ‘ভূমিপুত্র’ হিজবুল, জেহাদের রাশ এখন পাকিস্তানের হাতে]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, গালওয়ান এলাকা, পেট্রোলিং পয়েন্ট ১৫ ও হট স্প্রিং এলাকায় সংঘর্ষের কেন্দ্র থেকে দুই থেকে আড়াই কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিনা সেনাবাহিনী। ওই সব এলাকা থেকে ফৌজ সরিয়েছে ভারতও। ফলে সীমান্তে উত্তেজনা কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গত শনিবার সীমান্ত সংঘাত নিয়ে ভারত ও চিনের সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল স্তরে বৈঠক হয়। এরপর রবিবার ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, ‘ভারত ও চিনের সেনাবাহিনী শান্তিপূর্ণভাবে পূর্ব লাদাখ সীমান্তে সমস্যা মিটিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছে। দ্বিপাক্ষিক চুক্তি ও দু’দেশের সরকারের মধ্যে হওয়া সমঝোতা অনুসারেই সীমান্ত সমস্যা মেটানো হচ্ছে।’ এরপরেই সীমান্ত থেকে সেনা সরানো শুরু হল। সূত্রের খবর, চলতি সপ্তাহে ফের বিভিন্ন জায়গায় দু’দেশের সেনাবাহিনীর মধ্যে বৈঠক হবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উল্লেখ্য, প্রায় মাসখানেক ধরে লাদাখ এবং সিকিম সীমান্তে চিনা এবং ভারতীয় বাহিনীর মধ্যে একটা সংঘর্ষের আবহ চলছে। দুই দেশই প্রকৃত সীমান্তরেখা (Line of Actual Control) বরাবর হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেছে। মজুত রাখা হয়েছে বহু অত্যাধুনিক অস্ত্রশস্ত্র। সেই উত্তেজনা প্রশমন করার লক্ষ্যে শনিবার চিনের মালডো এলাকায় লালফৌজের সেনাঘাঁটিতে ভারত ও চিন সেনার লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠক হয়। দুই দেশের সেনাবাহিনীর বৈঠকে স্পষ্ট কোনও সমাধানসুত্র না বের হলেও, ‘সম্ভাব্য সমাধানসূত্র’ বের করতে দুই পক্ষই অনেকগুলি বিকল্পের প্রস্তাব দিয়েছে।

[আরও পড়ুন: গ্যাল লিক করে অসমের তিনসুকিয়ায় তেলের কুয়োয় ভয়াবহ আগুন, সাহায্য চাওয়া হল সেনার]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ফিরবে শান্তি! লাদাখ সীমান্তে আড়াই কিলোমিটার পিছিয়ে গেল চিনা বাহিনী appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next