shono
Advertisement

বায়ুদূষণে প্রায় ১২ বছর আয়ু কমছে দিল্লির বাসিন্দাদের! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

দিল্লিই বিশ্বের সবচেয়ে দূষিত শহর, দাবি গবেষকদের।
Posted: 08:25 PM Aug 29, 2023Updated: 08:27 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহুদিন ধরেই বায়ুদূষণে জেরবার ভারতের রাজধানী শহর দিল্লি (Delhi)। গত কয়েক দশকে বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায় উপরের দিকেই স্থান হয়েছে তার। একটি সাম্প্রতিক গবেষণার দাবি, দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত শহর তো বটেই, এমনকী দূষণের কারণে রাজধানীর বাসিন্দাদের গড় কমছে গড়ে প্রায় ১২ বছর!

Advertisement

বর্তমান গবেষণাটি করেছে আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের (University of Chicago) একদল গবেষক। তাঁদের দাবি, ভারতের ১৩০ কোটি মানুষ হু নির্ধারিত বায়ুর গুণমান সূচক ডিঙোনো দূষিত এলাকায় বাস করেন। এছাড়াও দেশের ৬৭.৪ শতাংশ মানুষ যে এলাকায় বাস করেন, সেখানে ভারত সরকারের নির্ধারিত বায়ুর গুণমান সুচকও ছাপিয়ে যায়। গবেষকদের মতে এই পরিস্থিতি বিপজ্জনক।

[আরও পড়ুন: বিপদসীমার উপরে বইছে ব্রহ্মপুত্র, বন্যা কবলিত দু’লক্ষ, অসমে এখনও পর্যন্ত দুর্যোগে মৃত ১৫]

শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মনে করছেন, ভয়ংকর দূষণের কারণে দিল্লির দু’কোটি বাসিন্দার আয়ু কমে যাচ্ছে। হু-র গাইডলাইন অনুযায়ী তা গড়ে কমতে পারে প্রায় ১১ বছর ৯ মাস। ভারত সরকারের গাইডলাইন অনুযায়ী তা কমে যেতে পারে গড়ে ৮ বছর ৫ মাস। গবেষকরা জানিয়েছেন, এই দূষণের জন্য দায়ী দিল্লির বাসিন্দারাই। যানবাহনের দূষিত ধোয়া থেকে নির্মাণকাজের ফলেই বিষাক্ত হয়ে উঠেছে দিল্লি শহর।

[আরও পড়ুন: দিনের পর দিন শ্লীলতাহানি করতেন প্রিন্সিপাল! যোগীকে রক্ত দিয়ে চিঠি লিখে নালিশ ছাত্রীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement