‘কিছুই বিনামূল্যে দেওয়া উচিত নয়’, এবার সরকারি ভর্তুকির বিরোধিতায় সরব নারায়ণ মূর্তি

05:16 PM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করতে হবে তরুণদের। এমনই প্রস্তাব দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তি। ফের নতুন করে বিতর্ক সৃষ্টি হল তাঁর মন্তব্যে। এবার তাঁকে বলতে শোনা গেল কোনও কিছুই বিনামূল্যে দেওয়া উচিত নয়। সব ধরনের বিনামূল্যে পরিষেবার বিরুদ্ধে তিনি। সরকারি ভর্তুকির বিরোধিতা করে তাঁর দাবি, এই ধরনের পরিষেবা নিলে তার বিনিময়েও সমাজকে কিছু দিতে হবে। বেঙ্গালুরু টেক সামিটের ২৬তম সংস্করণে এমনই কথা বলতে শোনা গেল তাঁকে।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? নারায়ণ মূর্তির কথায়, ”যখন এই সব পরিষেবা দেওয়া হয়, কাউকে ভর্তুকি দেওয়া হয়, তখন বিনিময়েও কিছু ফিরিয়ে দেওয়া উচিত। উদাহরণ হিসেবে বলতে পারি, আপনি যখন বলেন নিখরচায় বিদ্যুৎ দেব, আমি বলতেই পারি এটা খুব সুন্দর প্রস্তাব। কিন্তু সেক্ষেত্রে আপনার বলা উচিত প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক স্কুলগুলোতে উপস্থিতির হার ২০ শতাংশের বেশি করতে হবে। তবেই তা দেব।”

[আরও পড়ুন: হল না দেখা! উত্তরকাশীর সুড়ঙ্গ থেকে ছেলে ফেরার আগেই মৃত্যু বাবার]

পরে অবশ্য তিনি বলেন, ”আমি বিনামূল্যে পরিষেবার বিরোধী নই। আমি বুঝতে পারি, যেহেতু আমিও গরিব পরিবার থেকে এসেছি। কিন্তু আমি মনে করি, যাঁরা ভর্তুকি নিচ্ছেন তাঁরাও বিনিময়ে কিছু দেবেন, এটাই প্রত্যাশিত।”

এরই পাশাপাশি তাঁকে বলতে শোনা যায়, সরকারের পরিকাঠামো প্রকল্পগুলোতে একটি নয়, তিনটি শিফটে কাজ করা দরকার। কেবলমাত্র ১১টা থেকে ৫টার শিফট করার বিরোধিতা করেছেন তিনি।

[আরও পড়ুন: সংসদের শীতকালীন অধিবেশনেই বদলাতে পারে কাশ্মীরের ভাগ্য! নয়া বিল আনছে কেন্দ্র]

Advertisement
Next