সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের স্ক্যানারে ওলা, উবের, র্যাপিডো। 'অ্যাডভান্স টিপিং' নামের একটি ফিচার ঘিরে বিতর্ক। গ্রাহকদের কড়া নিন্দার পাশাপাশি কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষ সিসিপিএ-ও এহেন ফিচার নিয়ে প্রশ্ন তুলেছে। গত সপ্তাহে সিসিপিএ উবেরকে একটি বিজ্ঞপ্তিও পাঠিয়েছে।
আসলে এই ধরনের ফিচার ঘিরে বিতর্ক ঘনিয়ে ওঠার কারণ এক্ষেত্রে গ্রাহকরা কোনও ক্যাব বা বাইক বুক করলে 'অ্যাড আ টিপ ফর ফাস্টার পিকআপ' অপশনটি তাদের সামনে থাকছে। এর ফলে আগে থেকেই টাকা দিয়ে সেটি বুক করা যায়। একে অনৈতিক বলেই মনে করছে কেন্দ্রীয় সংস্থা। কেননা এর ফলে আগে ক্যাব পেতে কার্যতই অন্যায্য উপায় অবলম্বন করার সুযোগ থাকছে।
দেখা যাচ্ছে, গ্রাহকদের উদ্দেশে উবেরের পরামর্শ, যদি কেউ কোনও রাইড বুক করতে যান সেক্ষেত্রে যিনি টিপ দিচ্ছেন তাঁর রাইডটিই হয়তো আগে গ্রহণ করবেন চালক। একই পথে হেঁটেছে র্যাপিডো এবং ওলা। ইতিমধ্যেই ক্রেতা সুরক্ষা মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, সিসিপিএ পুরো বিষয়টিই খতিয়ে দেখছে। ওলা, র্যাপিডোর মতো উবেরও স্ক্যানারে রয়েছে।
প্রসঙ্গত, কর্নাটক সরকার প্রথমবার নম্মো যাত্রী নামের একটি সরকারি অ্যাপে এমন 'টিপ' প্রথমবার দেখা যায়। পরে সেটা ২০২৩ সালে গ্রহণ করে র্যাপিডো। ২০২৫ সালে উবের। বিতর্কের মুখে র্যাপিডো জানিয়েছে এই অপশনটা 'ঐচ্ছিক'। কিন্তু ওয়াকিবহাল মহলের মতে, সাধারণত লোকে দ্রুততার মধ্যেই ক্যাব বুক করে। ফলে বিষয়টি ঐচ্ছিক হলেও এর ফলে গ্রাহকদের মনে কথাটা জাগবেই, 'আমি না দিলে অন্য কেউ দিয়ে দেবে।' ফলে এমন ফিচারের 'অনৈতিকতা' নিয়ে প্রশ্ন থাকছেই। আর এখান থেকেই ঘনিয়েছে বিতর্ক।
