Advertisement

পুদুচেরিতে COVID আক্রান্ত ২০টি শিশু! ভরতি হাসপাতালে, বাড়ছে উদ্বেগ

08:56 PM Jul 15, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুদুচেরিতে (Puducherry) করোনা (Coronavirus) আক্রান্ত হল ২০টিরও বেশি শিশু। বৃহস্পতিবার তাদের হাসপাতালে ভরতি করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়ে দিয়েছে, করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। বহু দিন ধরেই গুঞ্জন রয়েছে তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হবে শিশুরা। যদিও বিশেষজ্ঞদের দাবি, এখনও পর্যন্ত এমন কোনও তথ্য মেলেনি যা থেকে এমন কথা বলা যায়। এরই মধ্যে সামনে এল পুদুচেরিতে একসঙ্গে এতজন শিশুর মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনাটি।

Advertisement

কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের কর্তা এস মোহন কুমার জানিয়েছেন, আক্রান্ত শিশুগুলিকে ইন্দিরা গান্ধী সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে রাখা হয়েছে। কোন কোন বয়সি শিশু আক্রান্ত হয়েছে সেই তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন। গত ২৪ ঘণ্টায় পুদুচেরিতে ১০৩ জন সংক্রমিত হয়েছেন। মারা গিয়েছেন এক ৭৩ বছরের বৃদ্ধা। সব মিলিয়ে এখনও পর্যন্ত এই কেন্দ্রশাসিত অঞ্চলে প্রায় ১ লক্ষ ২০ হাজার জন কোভিডের কবলে পড়েছেন।

[আরও পড়ুন: ‘রাষ্ট্রদ্রোহ আইন ঔপনিবেশিক, এখন এর প্রয়োজনীয়তা কী?’, কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের]

দেশের বহু রাজ্যেই সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। এরই মধ্যে WHO প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) জানিয়ে দিয়েছেন, করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে। যদিও তা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে ডেল্টার দাপট বাড়ার সঙ্গে সঙ্গে সামাজিক মেলামেশা বৃদ্ধি ও কোভিড বিধির অবহেলার মতো নানা কারণে ফের সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। ফলে অচিরেই ফের পরিস্থিতি ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের কথায়, ‘‘ডেল্টা স্ট্রেন ইতিমধ্যেই ১১১টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। মনে করা হচ্ছে, অচিরেই এটি প্রধান করোনা স্ট্রেন হয়ে উঠবে, যদি না ইতিমধ্যেই হয়ে গিয়ে থাকে।’’ WHO-এর পরিসংখ্যান বলছে, গোটা বিশ্বেই গত চার সপ্তাহেই হু হু করে বেড়েছে সংক্রমণ। টানা ১০ মাস নিয়ন্ত্রণে থাকার পরে ফের বাড়তে শুরু করেছে মৃতের সংখ্যাও। এই পরিস্থিতিতে তাই সিঁদুরে মেঘ দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে মন্দিরের ভিতরেই খুন বর্ষীয়ান সাধ্বীকে, এলাকায় ব্যাপক উত্তেজনা]

Advertisement
Next