shono
Advertisement

পদমর্যাদা বাড়ল আরপিএফের, রেল মন্ত্রকের সিদ্ধান্তে বদলে যাচ্ছে নামও

আরপিএফকে গ্রুপ ‘এ’ মর্যাদা দেওয়া হচ্ছে। The post পদমর্যাদা বাড়ল আরপিএফের, রেল মন্ত্রকের সিদ্ধান্তে বদলে যাচ্ছে নামও appeared first on Sangbad Pratidin.
Posted: 12:11 PM Jan 01, 2020Updated: 12:11 PM Jan 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের গোড়াতেই পদমর্যাদার উন্নতি হল আরপিএফের। রেল মন্ত্রকের ‘রেলওয়ে সুরক্ষা বাহিনী’ অর্থাৎ আরপিএফকে (Railway Protection Force) অর্গানাইজড গ্রুপকে ‘A’ পদমর্যাদা দেওয়া হয়েছে। এর ফলস্বরূপ আরপিএফের নাম বদল করে নতুন নামকরণ করা হয়েছে। রেলওয়ে সুরক্ষা বাহিনীর পরিবর্তে এখন থেকে আরপিএফ ভারতীয় রেলওয়ে সুরক্ষা বাহিনী পরিষেবা বা আইআরপিএফএস (Indian Railway Protection Force Service) হিসেবে পরিচিত হবে।

Advertisement

রেল মন্ত্রকের তরফ থেকে বিবৃতি দেওয়া হয়েছে, সেখানে বলা হয়েছে মাননীয় আদালতের আদেশ ও মন্ত্রিসভার সিদ্ধান্তের পরই ভারতীয় রেল সুরক্ষা বাহিনীকে গ্রুপ ‘এ’ মর্যাদা দেওয়া হচ্ছে। এবার থেকে এখানে আরপিএফ ভারতীয় রেলওয়ে সুরক্ষা বাহিনী পরিষেবা হিসাবে পরিচিত হবে। ডিসেম্বর মাসের ৩০ তারিখে এই বিষয়ে নোটিস দেয় ভারতীয় রেল। ভারতীয় রেলওয়ে বোর্ডের যুগ্ম পরিচালক অমিতাভ যোশী এই নোটিস জারি করেন।

[ আরও পড়ুন: কেরলের জেহাদিরা মদত পাচ্ছে তুরস্ক-দুবাই থেকে, রিপোর্ট তলব স্বরাষ্ট্র মন্ত্রকের ]

জুলাই মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভা আরপিএফকে সংগঠিত গ্রুপ এ স্ট্যাটাস (OGAS) প্রদানের অনুমোদন দেয়। এর মাধ্যমে, বাহিনীর সদস্যরা অন্যান্য সরকারী ক্যাডারের কর্মকর্তা হিসাবে একই বেতন এবং ভাতার সুবিধা পাবেন। সরকার নন-ফাংশনাল আপগ্রেডেশন (NFU) সরবরাহের ক্ষেত্রে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ দেবে। এর ফলে আইআরপিএফএস কর্মীদের উপকৃত হবেন। এই নন-ফাংশনাল আপগ্রেডেশন প্রকল্পটি ২০০৮ সালে বাস্তবায়িত হয়েছিল। সেখানে বলা হয়েছিল, যোগ্য আইএএস অফিসার এবং স্বীকৃত ওজিএএস অফিসার পদে পদোন্নতি না হলেও তাঁদের ব্যাচের সর্বোচ্চ পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তার বেতন স্কেলের মধ্যেই পরিগণিত হবেন।

[ আরও পড়ুন: পুলিশকর্মীকে মারধরের পর মূত্রপান করানোর অভিযোগ, কাঠগড়ায় বিজেপি বিধায়ক ]

The post পদমর্যাদা বাড়ল আরপিএফের, রেল মন্ত্রকের সিদ্ধান্তে বদলে যাচ্ছে নামও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement