shono
Advertisement

এখনই আন্তর্জাতিক বিমান বন্ধ নয়, বলছেন বিশেষজ্ঞরা, বিমানবন্দরে RT-PCR টেস্টের নির্দেশ কেন্দ্রের

করোনার লক্ষ্মণ দেখা দিলেই সোজা পাঠানো হবে কোয়ারেন্টাইনে।
Posted: 07:55 PM Dec 24, 2022Updated: 07:55 PM Dec 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচমকাই নতুন করে কোভিড (COVID-19) কাঁটায় বিদ্ধ পৃথিবী। জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, আমেরিকা (USA) এবং চিনে হু হু করে বাড়ছে সংক্রমণ। সংক্রমিত দেশগুলি থেকে ভারতে সংক্রমণ ছড়াতে পারে, এই আশঙ্কায় অনেকেই আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধের দাবি জানাচ্ছেন। জনমানসে আশঙ্কা তৈরি হয়েছে, ফের লকডাউন জারি হতে পারে। তবে ভারতের এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এইমসের প্রাক্তন ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া (Randeep Gulleria) যেমন বলছেন,”এই মুহূর্তে সার্বিকভাবে ভারতে করোনা বাড়েনি। আমরা এখনও যথেষ্ট স্বস্তিদায়ক জায়গায়। আর এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বিমান বন্ধ করা বা লকডাউন কার্যকর করার কোনও দরকার নেই।” গুলেরিয়ার মতে,”এই মুহূর্তে আমাদের মূল কাজ হচ্ছে নজর রাখা। সতর্কতা অবলম্বন করা।” তাছাড়া আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ করাটা একেবারেই করোনা রুখে দেওয়ার ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নয়। আগেও দেখা গিয়েছে, এতে তেমন লাভ হয়নি। আর ওমিক্রনের যে BF.7 ভ্যারিয়েন্ট এই মুহূর্তে বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে, সেটা ইতিমধ্যেই ভারতে খুঁজে পাওয়া গিয়েছে। তাই এখন বিমান পরিষেবা বন্ধ করে বিশেষ লাভ হবে না।

Advertisement

[আরও পড়ুন: ‘ভিখারি হয়ে গিয়েছি আমরা’, রাজ্য সরকারকে বিঁধতে গিয়ে বিতর্কে দিলীপ]

বিশেষজ্ঞদের এই পরামর্শ মেনে পদক্ষেপ করছে কেন্দ্র সরকারও। এখনই দেশে লকডাউন (Lock Down) জারি করা আন্তর্জাতিক বিমান বন্ধ করার কোনও খবর নেই। তবে কেন্দ্র শুক্রবার বেশ কয়েকটি কার্যকরী পদক্ষেপ করেছে। আপাতত মূলত সচেতনতামূলক পদক্ষেপে জোর দিচ্ছে ভারত সরকার। চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং থাইল্যান্ড থেকে আগত যাত্রীদের যেমন RT-PCR টেস্ট করানো বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে। যদি এই দেশগুলি থেকে আগত কোনও যাত্রীর শরীরে করোনার কোনওরকম লক্ষণ দেখা দেয়, বা কারও RT-PCR রিপোর্ট পজিটিভ আসে, তাহলে তাঁকে সোজা পাঠিয়ে দেওয়া হবে কোয়ারেন্টাইনে।

[আরও পড়ুন: হিন্দুপক্ষের আবেদনে সায়! মথুরার শাহি ঈদগাহ মসজিদে সার্ভের নির্দেশ আদালতের]

এর আগে প্রধানমন্ত্রী মোদি (PM Modi) জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য হাসপাতালগুলিতে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার, পিপিই কিট, ভেন্টিলেটরের মতো মজুত করার নির্দেশ দিয়েছিলেন। প্রয়োজনে কোথাও কোথাও পরিকাঠামো উন্নয়নের কথাও বলেন। তাঁর কথামতো প্রস্তুতি নেওয়া হল কি না, তা খতিয়ে দেখতে আগামী ২৭ তারিখ পরিদর্শন (Drill) করবে কেন্দ্রীয় দল। সরকারি, বেসরকারি বিভিন্ন হাসপাতালে ঘুরবেন তাঁরা। কেন্দ্রের তৈরি কোভিড ম্যানেজমেন্ট টিম আগামী ২৭ তারিখ এই ‘ড্রিল’ করবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement