shono
Advertisement

সন্ত্রাস দমনে মরিয়া কেন্দ্র, এবার জঙ্গি তকমা কাশ্মীরের সাংবাদিক খুনের চক্রী সাজ্জাদ গুলকে

জঙ্গি ঘোষণা করা হয়েছে হামজা বুরহানকেও।
Posted: 11:33 AM Apr 20, 2022Updated: 11:33 AM Apr 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাংবাদিক শুজাত বুখারির খুনের সঙ্গে জড়িত জঙ্গি গোষ্ঠী লস্করের সদস্য শেখ সাজ্জাদ ওরফে সাজ্জাদ গুলকে (Sajjad Gul) সন্ত্রাসবাদী বলে ঘোষণা করল কেন্দ্র। এছাড়াও আল বদরের সদস্য অর্জুমান্দ গুলজার দার ওরফে হামজা বুরহানকেও দেওয়া হল জঙ্গি (Terrorist) তকমা। গত দু’সপ্তাহে এই নিয়ে ৬ জনকে জঙ্গি তকমা দেওয়া হল সরকারের তরফে।

Advertisement

২০১৮ সালে খুন হন শুজাত। শ্রীনগরের ওই হত্যাকাণ্ড ছাড়াও বহু জঙ্গি হামলায় জড়িত থাকার অভিযোগ রয়েছে সাজ্জাদের বিরুদ্ধে। তার বিরুদ্ধে মূল অভিযোগ অবশ্য সন্ত্রাসে আর্থিক মদত জোগান দেওয়ার। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, এই মুহূর্তে পলাতক সাজ্জাদ জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) তরুণদের লস্করে যোগ দেওয়ার উসকানি দিয়ে চলেছে। পাশাপাশি নিয়মিত সন্ত্রাসে অর্থ জোগাড় করে দেওয়ার দায়িত্বেও রয়েছে সে।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় ৬৫% বাড়ল দেশের করোনা সংক্রমণ, দিল্লিতে একদিনে আক্রান্ত ছ’শোর বেশি]

এদিকে দারের বাড়ি পুলওয়ামায়। তবে সে এই মুহূর্তে পাকিস্তানে রয়েছে। আগেই আল বদর জঙ্গি গোষ্ঠীতে যোগ দিতে ইসলামাবাদ গিয়েছিল সে। কেন্দ্রের ঘোষণার ফলে এভার এই জঙ্গিদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে প্রশাসন। গ্রেপ্তার করতে পারে এদের সঙ্গে সম্পর্কিত সন্দেহভাজনদেরও। এর আগে কেন্দ্রের তরফে ৩৬ জনকে জঙ্গি দেওয়া হয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হল আরও দু’জন।

আফগান যুদ্ধফেরত ৬০ থেকে ৮০ জন জঙ্গি সীমান্তরেখায় সক্রিয় রয়েছে বলে জানা যাচ্ছে। এই জঙ্গিরা ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টাও চালাচ্ছে বলে জানা গিয়েছে। তবে পাকিস্তান যে ভারতে জঙ্গি অনুপ্রবেশের বিষয়ে সতর্ক রয়েছে, এবিষয়েও নিশ্চিত ভারত। কেননা, এখনও FATF-এর ‘ধূসর তালিকা’ থেকে বেরতে পারেনি ইসলামাবাদ। ফলে বিশ্বের কাছে নিজেদের ভাবমূর্তি স্বচ্ছ করতে মরিয়া তারা। তবুও তার মধ্যেই লুকিয়ে সেদেশ থেকে ভারতে অশান্তি ছড়াতে জঙ্গি অনুপ্রবেশের আশঙ্কা পুরোমাত্রায় রয়েছে বলেই মনে করা হচ্ছে। তাই সতর্ক প্রশাসন।

[আরও পড়ুন: ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহেই ইউরোপ সফরে মোদি! যেতে পারেন তিন দেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement