shono
Advertisement

হাই কোর্টের বিচারপতির আসনে দিব্যাঙ্গ আইনজীবী! সুপারিশ কলেজিয়ামের

অপেক্ষা কেন্দ্রের সবুজ সংকেতের।
Posted: 03:40 PM Mar 03, 2023Updated: 03:59 PM Mar 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিব্যাঙ্গ এক আইনজীবীকে হাই কোর্টের বিচারপতি করার সুপারিশ করল সুপ্রিম কোর্টের (Supreme Court) কলেজিয়াম (Collegium)। সেই সঙ্গে এক তফসিলি উপজাতির আইনজীবীকেও হাই কোর্টের বিচারপতি করার সুপারিশ করা হয়েছে।

Advertisement

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন সদস্যের কলেজিয়াম মোক্সা কিরণ ঠক্কর নামের দিব্যাঙ্গ আইনজীবীর নাম সুপারিশ করেছে। তিনি ফৌজদারি ও দেওয়ানি দুই ধরনের আদালতেই আইনজীবী হিসেবে কাজ করেছেন। এই মহিলাকেই এবার গুজরাট হাই কোর্টের বিচারপতি করার প্রস্তাব দিয়েছে কলেজিয়াম। কলেজিয়ামের মতে, ঠক্করের এই উত্তরণ সকলের জন্য অনুপ্রেরণা হয়ে উঠবে। সুপারিশে বলা হয়েছে, ‘নিজের শারীরিক প্রতিবন্ধকতাকে অতিক্রম করে ওঁর এই উত্তরণ হাই কোর্টে সকলের জন্য অনুপ্রেরণাদায়ক হবে।’

[আরও পড়ুন: ঘুষ নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল বিজেপি বিধায়কের পুত্র, বাড়ি থেকে উদ্ধার ৬ কোটি টাকা]

এরই পাশাপাশি তফসিলি উপজাতির আইনজীবীকে কার্দাক এটের নাম সুপারিশ করা হয়েছে গৌহাটি হাই কোর্টের বিচারপতি হিসেবে। তাঁর অন্তর্ভুক্তি যে হাই কোর্টের বৈচিত্রকেই তুলে ধরবে বলা হয়েছে সেকথাও। সেই সঙ্গে নিম্ন আদালতের আইনজীবী দেবান মহেন্দ্রভাই দেশাইকে গুজরাট হাই কোর্টের আইনজীবী করার জন্য়ও সুপারিশ করা হয়েছে।

উল্লেখ্য, বিচারপতি নিয়োগ ঘিরে সরকার ও সুপ্রিম কোর্টের মধ্যে দ্বন্দ্ব দেখা গিয়েছিল। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজুর (Kiren Rijiju) বিরুদ্ধে শীর্ষ আদালতকে সরাসরি আক্রমণের অভিযোগও উঠেছিল। তবে সেই দ্বন্দ্বের এবার কেন্দ্রের তরফে সহযোগিতার বার্তা দেওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ফেব্রুয়ারির গোড়াতেই দুই বিচারপতিকে নিয়োগ করেছিল কেন্দ্র।

[আরও পড়ুন: গ্রুপ ডি’র ১,৯১১ জনের চাকরি বাতিলের সিদ্ধান্ত বহাল, তবে এখনই নতুন করে নিয়োগ নয়: সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement