shono
Advertisement

শেয়ার বাজারে ধস কেন? আদানি ইস্যুতে সুপ্রিম কোর্টের একাধিক প্রশ্নের মুখে কেন্দ্র ও SEBI

এদিকে হিন্ডেনবার্গের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বের সবচেয়ে দামি আইনি পরামর্শদাতা নিয়োগ আদানি গোষ্ঠীর।
Posted: 05:25 PM Feb 10, 2023Updated: 05:51 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদানি ইস্যুতে এবার সুপ্রিম কোর্টের একাধিক প্রশ্নের মুখে পড়ল মোদি সরকার এবং সেবি। শেয়ার বাজারে ধস নামার নেপথ্য কারণ কী, হিন্ডেনবার্গ রিপোর্ট সামনে আসার পর থেকে কী পদক্ষেপ করা হয়েছে। এমনই বেশ কিছু প্রশ্নের উত্তর চেয়েছে দেশের শীর্ষ আদালত। আগামী সোমবার মামলার পরবর্তী শুনানি।

Advertisement

হিন্ডেনবার্গের রিপোর্ট শুধু আদানিদের নয়, গোটা দেশের ক্ষতি করেছে। এর বিরুদ্ধে আদালতের পর্যবেক্ষণে তদন্ত হওয়া উচিত। এই দাবিতে মামলা দায়ের করেছিলেন আইনজীবী এমএল শর্মা (ML Sharma) এবং বিশাল তিওয়ারি। সেই মামলারই শুনানি ছিল আজ, শুক্রবার। যেখানে আদানি ইস্যুতে সুপ্রিম কোর্টের চোখা প্রশ্নের মুখে পড়তে হয় কেন্দ্রীয় সরকার ও সেবিকে। শীর্ষ আদালত জানতে চায়, হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্ট প্রকাশ্যে আসার পর কেন শেয়ার বাজারে ধস নামল? ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি এড়ানোর জন্য কী ধরনের কঠোর নিয়মাবলি লাগু করা যেতে পারে?

[আরও পড়ুন: ‘দালালের ফাঁদে পা দিলে দায় পর্ষদের নয়’, নিয়োগ দুর্নীতি প্রসঙ্গে বার্তা ব্রাত্যর]

সুপ্রিম কোর্টের বেঞ্চ এদিন সলিসিটর জেনারেলকে নির্দেশ দেন, কেন্দ্র ও সেবির সঙ্গে পরামর্শ করে রিপোর্টটি তৈরি করতে হবে। সরকারি বাজার নিয়ন্ত্রণে রাখতে আইনে কোনও বদল প্রয়োজন কি না, তা সুনিশ্চিত করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের পরামর্শও দেওয়া হয়েছে। বর্তমানে শেয়ার বাজারে লগ্নি করে মধ্যবিত্তদের একটি বড় অংশ। সে কথা মাথায় রেখে বাজার যাতে মসৃণ ভাবে চলে এবং লগ্নিকারীরা যাতে সুরক্ষিত থাকেন, সে বিষয়টিও নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, নিউ ইয়র্কের শর্ট সেলার হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট সামনে আসতেই কার্যত পায়ের তলার মাটি সরে গিয়েছে আদানি গোষ্ঠীর। সংস্থার কর্ণধার গৌতম আদানি এবার এই হিন্ডেনবার্গের বিরুদ্ধে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন। তার জন্য বিশ্বের সবচেয়ে দামি আইনি পরামর্শদাতা সংস্থা নিউ ইয়র্কের ‘ওয়াচটেল, লিপ্টন, রোজ়েন অ্যান্ড কাটজ’কে নিয়োগ করা হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: মাড়গ্রামে TMC নেতা খুনে অভিযুক্ত কংগ্রেস কর্মীর বাড়িতে মিলল ব্যাগ ভরতি বোমা! চাঞ্চল্য এলাকায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement