shono
Advertisement

দুইয়ের বেশি আসন ছাড়া সম্ভব নয়! কংগ্রেস নিয়ে পুরনো অবস্থানে অনড় তৃণমূল

মেঘালয়-অসমেও কংগ্রেসের কাছে আসন চাইছেন মমতা।
Posted: 05:00 PM Jan 11, 2024Updated: 01:28 PM Jan 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের সঙ্গে জোটে আগ্রহী তৃণমূল (TMC)। ইন্ডিয়া জোটের অংশ হিসাবেই লোকসভা নির্বাচনে লড়তে চান মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাংলায় কংগ্রেসের জন্য দুইয়ের বেশি আসন ছাড়া সম্ভব নয়। ১০ আসনের দাবি কার্যত উড়িয়ে জানিয়ে দিল তৃণমূল।

Advertisement

রাজ্যে কংগ্রেসের (Congress) জন্য দুটি আসন ছাড়তে রাজি তৃণমূল। ২০১৯ সালে রাজ্যে দুই আসন জিতেছিল হাত শিবির। বহরমপুর এবং মালদহ দক্ষিণ। ওই দুই কেন্দ্র এবারেও কংগ্রেসকে ছেড়ে দিতে রাজি তৃণমূল। সেটা দিল্লিতে ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠকেই জানিয়ে এসেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর আসন সমঝোতা নিয়ে আলোচনায় বিশেষ অগ্রগতি হয়নি।

[আরও পড়ুন: খাস কলকাতার রাস্তায় মদ্যপের তাণ্ডব, ভ্যানচালককে ধাক্কার পর গাড়ির উপর নাচ যুবকের!]

তবে শোনা যাচ্ছে, রাজ্যে ১০ আসনের দাবি নিয়ে তৃণমূলের সঙ্গে আলোচনা শুরু করতে চাইছে কংগ্রেস। তাদের যুক্তি, তৃণমূল যে ২২টি আসনে ২০১৯ সালে জিতেছিল, সেগুলি নিয়ে দাবি জানাবে না কংগ্রেস। কিন্তু বিজেপি যে ১৮টি আসন জিতেছে সেগুলি নিয়ে তো আলোচনা হতেই পারে। যদিও সূত্রের খবর, শেষ পর্যন্ত ৬ আসন পেলে হাত শিবির তৃণমূলের সঙ্গে সমঝোতায় রাজি হয়ে যেতে পারে। সেসব নিয়ে আলোচনার জন্য তৃণমূল নেতৃত্বকে দিল্লিতে আহ্বানও করেছে হাত শিবির।

[আরও পড়ুন: ফের হামলার আশঙ্কা ইডির? এবার শক্তি বাড়িয়ে অভিযান]

কিন্তু তৃণমূল এখনও আগের অবস্থানে অনড়। রাজ্যের শাসকদল এখনও মনে করছে, রাজ্যে দুইয়ের বেশি আসনে লড়ার মতো সাংগঠনিক শক্তি কংগ্রেসের নেই। সেটা সুতরাং নতুন করে কংগ্রেসের সঙ্গে আলোচনার কোনও অর্থ নেই। তাছাড়া তৃণমূল সূত্র বলছে, বাংলায় কংগ্রেসকে দুইয়ের বেশি আসন ছাড়া সম্ভব নয়। তাছাড়া আসন সমঝোতা হলে শুধু বাংলা নয়, অসম এবং মেঘালয়েও হওয়া উচিত। সেক্ষেত্রে মেঘালয়ে একটা এবং অসমে (Assam) দুটি আসনে লড়ার দাবি জানাবে তৃণমূল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement